সুগন্ধায় লঞ্চে অগ্নিকাণ্ড: ঢাকায় বার্ন ইনস্টিটিউটে ভর্তি কেউ শঙ্কামুক্ত নয়

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় যাদের রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে, তাদের কেউ শঙ্কামুক্ত নয় বলে জানা গেছে।

আজ শনিবার সকালে ইনস্টিটিউটের পরিচালক ডা. সামন্ত লাল সেন এ তথ্য জানান।

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘বার্নে ভর্তি রয়েছে ১৫ জন। যাদের কেউ শঙ্কামুক্ত নয়। এদের মধ্যে দুজন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। আমাদের সাত জনের একটি টিম বরিশালে গেছে। শুক্রবার দিবাগত রাত দেড়টা পর্যন্ত তাঁরা রোগী দেখেছেন। আজ সকাল থেকেও দেখছেন। যদি কোনো রোগীকে ঢাকায় আনার প্রয়োজন হয়, আমরা নিয়ে আসব। না হলে তাদের সেখানেই চিকিৎসা দেওয়া হবে।’

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের এই পরিচালক আরও বলেন, ‘ঘটনাটি রাত ৩টায় এ ঘটনা ঘটেছে। হাসপাতালে আরও কিছু সময় লেগেছে। এ সময়ের মধ্যে পর্যাপ্ত ফ্লুইড পেয়েছে কি না, সেটা গুরুত্বপূর্ণ। এগুলোর ওপর পরবর্তী চিকিৎসা নির্ভর করে। আমি বলব সবাই ক্রিটিক্যাল। আমি কাউকেই শঙ্কামুক্ত বলব না। আমি বারবারই বলি, যতক্ষণ সচেতনতা না আসবে এবং মনিটরিং না করা হবে, ততক্ষণ এ ধরনের দুর্ঘটনা কেউ ঠেকাতে পারবে না।

অগ্নিদগ্ধ ২১ জনকে উন্নত চিকিৎসার জন্য শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনা হয়েছিল। তাদের মধ্যে ১৬ জনকে ভর্তি নেওয়া হয়েছে। প্রাথমিক চিকিৎসা ও পরামর্শ দিয়ে চার জনকে ছেড়ে দেওয়া হয়েছে। চিকিৎসাধীন অবস্থায় একজন মারা গেছেন। ভর্তি ১৬ জন রোগীর মধ্যে একজনের কোমরের হাড় ভেঙে যাওয়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বার্ন ইনস্টিটিউটে চিকিৎসাধীন ১৫ জনের মধ্যে দুজনকে বর্তমানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে। বারো জনকে পোস্ট-অপারেটিভ ওয়ার্ডে রাখা হয়েছে। একজনকে পিএইচডিউতে চিকিৎসা দেওয়া হচ্ছে।