সুদানের জনপ্রিয় গায়িকা বন্দুকযুদ্ধে নিহত

সুদানে সেনা ও আধাসামরিক বাহিনীর মধ্যে সংঘটিত ‘বন্দুকযুদ্ধে’ দেশটির জনপ্রিয় গায়িকা শাদেন গার্ডুদ নিহত হয়েছেন। দেশটির ওমদুরমান শহরে এ ঘটনা ঘটে। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে- ওমদুরমান শহরে সুদানি সেনাবাহিনী ও আধাসামরিক র্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) বন্দুকযুদ্ধ চলাকালীন নিহত হন শাদেন।

শুক্রবার ঘটনাটি ঘটে। এদিন আবার সুদানের যুদ্ধবিরতি নিয়ে সৌদি আরবে আলোচনার কথা ছিল। দেশটির বেসামরিক নাগরিকদের সুরক্ষায় একটি চুক্তিও হয়। কিন্তু এরপরই দুই বাহিনী ওমদুরমান ও রাজধানী খার্তুমে ভয়ঙ্কর যুদ্ধে জড়িয়ে পড়ে।

গত ১৫ এপ্রিল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওমদুরমান প্রচণ্ড লড়াই দেখেছে। সুদানি সেনাবাহিনী ও আধাসামরিক র্যাপিড সাপোর্ট ফোর্সেস এর মধ্যে যুদ্ধবিরতির চুক্তিও হয়। কিন্তু তা ভেঙে দুই পক্ষ যুদ্ধ চালিয়ে যাচ্ছে। তাদের মধ্যে আপোসের কোনো লক্ষণ নেই।

শাদেন গার্ডুদ বসবাস করতেন এল-হাশমাব এলাকায়। এলাকাটি সুদানের জাতীয় টেলিভিশন ও রেডিও ভবনের কাছে। এলাকাটি সুদানি সেনাবাহিনী ও আরএসএফের লড়াইয়ের কেন্দ্রবিন্দু বলেও বিবেচিত।

ওমদুরমান শহরটি কৌশলগতভাবে বেশ তাৎপর্যপূর্ণ। গায়িকা শাদেন গার্ডুদ এ শহরে শান্তি ও নিরাপত্তার প্রচার করছিলেন।

শাদেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার ভাতিজি ফেসবুকে একটি পোস্ট দেন। তিনি লেখেন- শাদেন আমার কাছে একজন মা ও প্রিয়জন ছিলেন। কিছুক্ষণ আগেও আমরা একে অপরকে বার্তা পাঠাচ্ছিলাম।

আলজাজিরার খবরে আরও বলা হয়, নিহত হওয়ার আগ পর্যন্ত শাদেন ফেসবুকে ফেসবুকে সক্রিয় ছিলেন। প্ল্যাটফর্মটি ব্যবহারের মাধ্যমে তিনি যুদ্ধ নিয়ে সমালোচনার পাশাপাশি আটকেপড়া বেসামরিকদের উদ্ধারে অন্যদের উৎসাহ দিচ্ছিলেন।

সম্প্রতি এক পোস্টে তিনি লেখেন- ২৫ দিন ধরে আমরা ঘরে আটকে আছি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুর সময় শাদেন তার ১৫ বছর বয়সি ছেলে, মা ও বোনকে রেখে গেছেন।

প্রসঙ্গত, সুদানে চলমান যুদ্ধে ছয় শতাধিক বেসামরিক লোক মারা গেছে। তবে এ সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে।