সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে আমরা আপোশহীন

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ঢাকা উত্তরের মেয়র উপনির্বাচন ও নতুন ওয়ার্ডের নির্বাচনের তফসিল ঘোষণা করার সময় এ কথা বলেন তিনি।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে আমরা আপোশহীন। ঢাকা সিটির নির্বাচন একটি বড় নির্বাচন, তাই এই নির্বাচনকে গুরুত্ব সহকারে দেখছি আমরা।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সবার সহযোগিতায় সুষ্ঠু নির্বাচন সম্ভব। আমরা আশা করবো সব দলই নির্বাচনে অংশ নিবে এবং শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে।

কে এম নুরুল হুদা বলেন, একটা ভালো নির্বাচনের জন্য ভোটারদের থাকতে হবে। রাজনৈতিক দল যারা অংশ নিবে তাদের থাকতে হবে, প্রার্থীদের থাকতে হবে। সকলের থাকতে হবে। সকলে মিলেই একটা ভালো নির্বাচন করা সম্ভব।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, নির্বাচন কমিশনারের পক্ষ থেকে কারো জন্য প্রচারে বাধা নেই। সবার জন্য সমান সুযোগ থাকবে। আমাদের পক্ষ থেকে কারো জন্য কোনো প্রতিবন্ধকতার প্রশ্নই ওঠে না।

গনমাধ্যমকে লাইভ প্রচার করতে বাধা দেওয়া ও ভোটকেন্দ্রে ঢুকতে বাধা দেওয়ার ব্যাপারে সিইসি বলেন, আমাদের পক্ষ থেকে কোনো প্রতিবন্ধকতা নেই। নির্বাচন কেন্দ্রের নিয়ম অনুযায়ী সেটা চলবে। এটা প্রিজাইডিং অফিসার দেখবে। তার এখতিয়ারে যা আছে সে অনুযায়ী তিনি কাজ করবেন, তার বেশি নয়।

এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নতুন ১৮টি করে সাধারণ ওয়ার্ড এবং ছয়টি করে সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ভোট গ্রহণের জন্য নির্বাচনের তফসিল ঘোষণা করেন তিনি। এ সময় অন্য নির্বাচন কমিশনার, সচিব ও ভারপ্রাপ্ত সচিবরা উপস্থিত ছিলেন।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ১৮ জানুয়ারি, যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি এবং মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।