সুস্বাদু আচারি আলুর দম

আলু একটি সুষম ও পুষ্টিকর খাবার। পৃথিবীর মানুষের প্রধান খাদ্য হিসেবে ভুট্টা, গম আর চালের পরই আলুর অবস্থান। আলুর দম অনেকের পছন্দ। আর সেটা যদি হয় আচারি আলুর দম, তাহলে তো কথাই নেই।

আমরা জেনে নিই আচারি আলুর দম ​তৈরির পদ্ধতি।

উপকরণঃ- ১. ৫০০ গ্রাম আলু, ২. স্বাদমতো লবণ, ৩. সামান্য পরিমাণ জর্দার রং, ৪. পরিমাণমতো তেল, ৫. দুই টেবিল চামচ পেঁয়াজকুচি, ৬. একটি তেজপাতা, ৭. তিনটি শুকনো মরিচ, ৮. দুই টেবিল চামচ পাঁচফোড়ন, ৯. আদা কাপ টক দই, ১০. পরিমাণমতো ধনেপাতাকুচি, ১১. এক চা চামচ রসুন বাটা, ১২. এক চা চামচ আদা বাটা, ১৩. দুই চা চামচ মরিচের গুঁড়ো, ১৪. এক চা চামচ হলুদের গুঁড়ো, ১৫. এক চা চামচ ভাজা জিরার গুঁড়ো, ১৬. এক টেবিল চামচ ধনিয়ার গুঁড়ো, ১৭. পরিমাণমতো পানি, ১৮. সামান্য পরিমাণ তেঁতুল, ১৯. এক চা চামচ চিনি, ২০. ছয়টি কাঁচামরিচ, ২১. এক চা চামচ গরম মসলার গুঁড়ো

প্রস্তুত প্রণালিঃ- প্রথমে একটি পাত্রে আলু নিন। এতে লবণ ও মরিচের গুঁড়ো দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। ফ্রাইপ্যানে তেল দিন। এবার গরম তেলে মসলায় মাখানো আলু ছেড়ে ভেজে নামিয়ে নিন। ফ্রাইপ্যানে আবারও তেল দিন। এতে পেঁয়াজকুচি, তেজপাতা, শুকনো মরিচ ও পাঁচফোড়ন দিয়ে হালকা করে ভাজুন।

বাটিতে টক দই নিন। এতে রসুন বাটা, আদা বাটা, লবণ, মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো, ভাজা জিরার গুঁড়ো, ধনিয়ার গুঁড়ো ও পানি দিয়ে গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে ভালোভাবে কষান। কষানো হয়ে গেলে ভাজা আলু, তেঁতুল ও চিনি ভালোভাবে গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন। সবশেষে কাঁচামরিচ, গরম মসলার গুঁড়ো ও ধনেপাতাকুচি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে লুচির সাথে পরিবেশন করুন মজাদার আচারি আলুর দম। দারুণ স্বাদের আচারি আলুর দম সহজে রান্না করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।