সূচকের পতনে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা গেছে।

দিনের শুরুতে বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার কেনার ঝোঁক দেখা যায়। তবে বেলা বাড়ার সাথে সাথে তা কমে আসে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে। সকাল সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ১৭৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৬টি কোম্পানির। আর দর কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির।

এই সময়ে ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬৭৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে এক হাজার ১২৩ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়ায় এক হাজার ৭৫৮ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন চলছে। এই সময়ে সিএসইতে ৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসই সার্বিক সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৩৬৪ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ১৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছ ১৬টির।