সূচকের সঙ্গে বাড়ল লেনদেন

নিজস্ব প্রতিবেদকঃ দরপতনের এক কার্যদিবস পরেই ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। মঙ্গলবার (১৩ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

মূল্য সূচক ও লেনদেন বাড়লেও এদিন দুই বাজারেই লেনদেন হওয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১৪০টির। আর ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে এক হাজার ৮৬৬ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ৫৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫১৮ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৩ কোটি ১৩ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৩৪ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শেফার্ড ইন্ডাস্ট্রিজের ২৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে- এসকে ট্রিমস, সায়হাম কটন, খুলনা পাওয়ার, ইনটেক লিমিটেড, ইফাদ অটোস, সামিট পাওয়ার এবং পেনিনসুলা চিটাগাং।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স চার পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৩৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৭টির দাম বেড়েছে। কমেছে ১১২টির। আর অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।