সেন্টমার্টিনে আটকা পড়েছে শতাধিক পর্যটক

কক্সবাজার প্রতিনিধি : দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সেন্টমার্টিনে আটকা পড়েছেন শতাধিক পর্যটক।

কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকায় তারা আটকা পড়েন।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে বৈরী আবহাওয়ার কারণে কক্সবাজারে সাগর উত্তাল হয়ে ওঠে। কক্সবাজার সমুদ্র উপকূলসহ দেশের সমুদ্র বন্দরগুলোকে ৪ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। ফলে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে টেকনাফ থেকে সেন্টমার্টিনের উদ্দেশে পর্যটকবাহী কোনো জাহাজ রওয়ানা দেয়নি।

এতে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে অবস্থান করা পর্যটকরা শনিবার টেকনাফ ফিরতে পারেননি।

টেকনাফ থানার ওসি মো. আব্দুল মজিদ বলেন, আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক থাকলে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী তিনটি জাহাজ নিয়মিত চলাচল করে। শুক্রবারও পর্যটকবাহী কেয়ারী সিন্দাবাদ, কেয়ারী ডাইন ও বে-ক্রুজ জাহাজ অন্তত পাঁচ শতাধিক পর্যটক নিয়ে সেন্টমার্টিন যাওয়ার কথা ছিল। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এসব জাহাজ সেন্টমার্টিন যেতে পারেনি। শনিবারও একই অবস্থা বিরাজ থাকায় কোনো জাহাজ সেন্টমার্টিন যায়নি। ফলে তার আগে বেড়াতে গিয়ে সেন্টমার্টিন অবস্থান করা শতাধিক পর্যটক আটকা পড়েছেন।

সেন্টমার্টিন ইউনিয়নের চেয়ারম্যান নুর আহমদ বলেন, আটকে পড়া পর্যটকরা সেন্টমার্টিনে নিরাপদে আছেন। তাদের যাতে কোনো ধরনের অসুবিধা না হয় সেই ব্যাপারে খোঁজ-খবর নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক হলে আটকে পড়া পর্যটকদের ফিরে যেতে ব্যবস্থা নেওয়া হবে।

আবহাওয়া অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চারণশীল মেঘমালার কারণে কক্সবাজারে বৈরী আবহাওয়া বিরাজ করছে এবং সাগর উত্তাল হয়ে উঠেছে। গভীর সাগরে সৃষ্ট নিম্নচাপটি কক্সবাজার সমুদ্র উপকূল থেকে ৫৮৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। এতে সৃষ্ট নিম্নচাপের কারণে কক্সবাজারে গত দুদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

এদিকে শনিবার ৪ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলার পর থেকে সাগরে মাছ ধরার ট্রলারগুলো কক্সবাজার সমুদ্র উপকূলের কাছাকাছি এসে অবস্থান করেছে।