সৌদি পৌঁছেছেন ৫৭ হাজার ১৩৫ হজযাত্রী

নিজস্ব সংবাদদাতা : পবিত্র হজ পালনে ৫৭ হাজার ১৩৫ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় রয়েছেন ৪ হাজার ৬০৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫২ হাজার ৫৩১ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৭৮টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৭৯টিসহ মোট ১৫৭টি ফ্লাইটে তারা সেখানে পৌঁছান।

মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাত ৩টায় (সৌদি সময়) মক্কা থেকে ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে। বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে মঙ্গলবার দিবাগত রাত ১টায় হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের সেবা কার্যক্রম এবং সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। সভায় অন্যান্যের মধ্যে মক্কার মৌসুমী হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, সরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের পঞ্চম ও ষষ্ঠ ফ্লাইটের সব হজযাত্রী মদিনায় আটদিন অবস্থান শেষে মক্কায় প্রত্যাবর্তন করেন। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি। গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট আগামী ৫ আগস্ট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।