সৈয়দপুরে বাউস্ট পরিদর্শন করলেন  মার্কিন দূতাবাসের প্রতিনিধি দল 

আল-আমিন, নীলফামারীঃ বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাস প্রতিনিধি দল নীলফামারীর সৈয়দপুরে বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বাউস্ট) পরিদর্শন করেছেন। সোমবার (১১ এপ্রিল)  দুপুরে চার সদস্যের একটি প্রতিনিধি দল একটি সেমিনারে অংশগ্রহণ করেন।
মার্কিন দূতাবাসের প্রতিনিধিগণ বিশ্ববিদ্যালয়ে আসলে বাউস্টের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ইঞ্জিনিয়ার ড. মো. লুৎফর রহমান (অব.) তাঁদের স্বাগত জানান। এসময় বিএইউএসটির পরীক্ষা নিয়ন্ত্রক লে. মো. ফরিদ আলম, পিইএনজি (অব.), ইসিই অনুষদের ডীন প্রফেসর ড. এনামুল বাশার, এমই এবং সিই অনুষদের ডীন প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম, এসএইচ অনুষদের ডীন প্রফেসর মো. জহুরুল ইসলাম, রেজিস্ট্রার লে. কর্নেল মো. হাবিবুর রহমান খান (অব.) উপস্থিত ছিলেন।
পরে বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া সেমিনার হলে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কিন দূতাবাসের সহকারি সাংস্কৃতিক বিষয়ক কর্মকর্তা খাদিজা মাহমুদ। স্বাগত বক্তব্য দেন, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ইসিই অনুষদের ডীন প্রফেসর ড. এনামুল বাশার।
বিএইউএসটি’র  আইকিউএসি কর্তৃক আয়োজিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মার্কিন দূতাবাসের সাংস্কৃতিক বিষয়ক বিশেষজ্ঞ রায়হানা সুলতানা, ইরেজি ভাষা প্রোগ্রামের সমন্বয়কারী শাওন কর্মকার ও শিক্ষা বিষয়ক আউটরিচ সমন্বকারী এ কিউ এম মুশফিক হাসান। সেমিনারে মেধাবী শিক্ষার্থী ও শিক্ষকগণ উচ্চ শিক্ষা বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক্সচেঞ্জ প্রোগ্রাম এর আওতায় কিভাবে ইউএসএ’র  বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার সুযোগ কিভাবে নেয়া যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
এছাড়াও সেমিনারে অংশগ্রহনকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কিভাবে স্কলারশিপ পাওয়া যায় এবং কি ধরনের ডকুমেন্ট প্রয়োজন সে বিষয়ে বিষয়ে প্রশ্নত্তোর পর্ব অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তরদাতা শিক্ষার্থীদের মার্কিন দূতাবাদের কর্মকর্তাদের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়েছে।
প্রসঙ্গত, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (বিএইউএসটি) দেশের উত্তরাঞ্চলে ইঞ্জিনিয়ারিং, ইংলিশ এবং ব্যবসায় প্রশাসন এর শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা বিস্তার ও গবেষণা কার্যক্রমে “সেন্টার অব এক্সেলেন্স”  হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। মার্কিন দুতাবাস তরুণ শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষা বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক্সচেঞ্জ প্রোগ্রাম এর আওতায় বিএইউএসটিকে নির্বাচন করেছে।