সৈয়দ শামসুল হক সব আন্দোলন সংগ্রামে প্রেরণার বাতিঘর

নিজস্ব প্রতিবেদক : দেশের বিশিষ্ট নাগরিকরা বলেছেন, সৈয়দ শামসুল হক সব আন্দোলন সংগ্রামে প্রেরণার বাতিঘর হিসেবে আবির্ভূত হয়েছেন। তিনি বাঙ্গালি জাতির চেতনায়, সকল সংগ্রাম, লড়াইয়ে বেঁচে থাকবেন।

শনিবার সন্ধ্যায় রাজধানীতে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রয়াত সৈয়দ সামসুল হক স্মরণে নাগরিক শোকসভায় বক্তারা এসব কথা বলেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট এ সভার আয়োজন করেন।

বিশিষ্টজনরা বলেন, সৈয়দ হক ছিলেন স্বাধীনচেতা মানুষ। তিনি যা বলতেন তাই করতেন। বাংলাদেশের সাহিত্য যে নতুন রূপ ধারণ করেছে কবিতায়, উপন্যাসে ও নাটকে এই পরিবতর্নের ক্ষেত্রে শামসুল হক ছিলেন অন্যতম। যুগ থেকে যুগান্তরে তিনি তার সাহিত্যকর্মের মাধ্যমে বিশ্ব পরিভ্রমণ করবেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুসের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, ম. হামিদ, মোরশেদুল ইসলাম, নাট্য ব্যক্তিত্ব আব্দুল মান্নান, আতাউর রহমান, অভিনেতা এটিএম শামসুজ্জামান, কবি মুহাম্মদ নুরুল হুদা, কবি মুহাম্মদ সামাদ, গোলাম মোক্তাদির চৌধুরী এমপি, সৈয়দ শামসুল হকের স্ত্রী আনোয়ারা সৈয়দ হক, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কামরুল আহসান খান প্রমুখ।

শোক সংগীত পরিবেশনের মাধ্যমে সভা শুরু হয়। শোক সংগীত পরিবেশন করেন শিল্পী বুলবুল ইসলাম। সৈয়দ শামসুল হকের লেখা গণসংগীত পরিবেশন করেন ফকির আলমগীর।