সৌদি আরবে অস্ত্র বিক্রি সীমিত করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : বিমান হামলায় ইয়েমেনে বেসামরিক মানুষ নিহতদের ঘটনার প্রতিক্রিয়ায় সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি সীমিত করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মানসুর হাদির সরকারের সমর্থনে ও শিয়াপন্থি হুতি বিদ্রোহীগোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। এ হামলা অসংখ্য বেসামরিক মানুষ হতাহত হচ্ছে।

সামরিক অভিযানে ব্যবহৃত সূক্ষ্ম অস্ত্র সৌদি আরবের কাছে আর বিক্রি না করার কথা জানিয়েছেন পেন্টাগনের কর্মকর্তারা। ইয়েমেনে বিমান হামলায় যেভাবে সাধারণ মানুষ টার্গেট করা হচ্ছে, তাতে উদ্বিগ্ন ওবামা প্রশাসন।

অক্টোবর মাসে একটি দাফন অনুষ্ঠানে বিমান হামলায় নিহত হয় ১৪০ জন। ইরানের সমর্থনপুষ্ট হুতিরা দাবি করে, সৌদি জোটের বিমান হামলায় এসব মানুষ নিহত হয়েছে।

এ ঘটনার পর হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র নেড প্রাইস সৌদি আরবকে হুঁশিয়ার করে বলেন, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহযোগিতার মানে ‘ব্লাঙ্ক চেক নয়’।

এরই মধ্যে অস্ত্র বিক্রি সীমিত করলেও যুক্তরাষ্ট্র জানিয়েছে, সীমান্ত নিরাপত্তায় গোয়েন্দা সহযোগিতা অব্যাহত রাখবে তারা। পেন্টাগনের কর্মকর্তারা আরো জানিয়েছেন, সৌদি জোটের বিমান হামলার দায়িত্বে থাকা পাইলটদের তারা প্রশিক্ষণ দিয়ে যাবেন এবং কীভাবে বেসামরিক লোক এড়িয়ে হামলা চালানো যায়, সে প্রশিক্ষণও জোরদার করবেন তারা।

অস্ত্র সরবরাহ সীমিত করলেও সৌদি আরবের সঙ্গে অন্যান্য চুক্তি বহাল থাকবে। সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের ৩ বিলিয়ন ডলারের একটি চুক্তি আছে, যার আওতায় সামরিক হেলিকপ্টার পাবে সৌদি কর্তৃপক্ষ।

২০১৪ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছে, অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু হয়েছে প্রায় ৩০ লাখ মানুষ। মধ্যপ্রাচ্যের সবচেয়ে দরিদ্র এ দেশে বর্তমানে দুর্ভিক্ষ চলছে।

তথ্যসূত্র : বিসিসি অনলাইন।