সৌদি বিমান হামলায় ইয়েমেনে নিহত ১৪০

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের রাজধানী সানায় জানাজায় সৌদি বিমান হামলায় অন্তত ১৪০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ৫৩৪ জনেরও বেশি ।

সানার খামিজ সড়কে শনিবার এ হামলা চালানো হয় বলে জানিয়েছেন জাতিসংঘের এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

হুতি বিদ্রোহীরা এ হামলার জন্য সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটকে দায়ী করেছে। তবে সৌদি সরকারের পক্ষ থেকে এ অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে।

হুতি যোদ্ধাদের পক্ষ থেকে নিয়োগপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী গালাল আর-রাইশান জানিয়েছেন, হামলার সময় সেখানে হাজার হাজার মানুষ উপস্থিত ছিল। তাই নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আন্তর্জাতিক রেডক্রস কমিটির কর্মকর্তা রিমা কামাল জানিয়েছেন, জানাজায় কয়েক শতাধিক মানুষ উপস্থিত ছিল। সেখানে কয়েক দফায় বিমান হামলা চালানো হয়।

যেখানে হামলা চালানো হয়েছে, সেখানকার ভবনগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, হামলায় হুতি বিদ্রোহীদের বেশ কয়েকজন নেতা ও সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। রেডক্রসের পক্ষ থেকে বলা হয়েছে, তারা ৩০০ লাশ বহন করার মতো প্রস্তুতি নিয়ে রেখেছে।

ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন বলেছে, রাজধানীর হাসপাতালগুলোতে রক্তের মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ছবিতে এ হামলায় নিহতদের ছিন্নভিন্ন দেহাবশেষের চিত্র দেখা গেছে। একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, সৌদি বিমান হামলার পর সানার ওই জানাজায় সত্যিকার অর্থেই ‘রক্তের গঙ্গা’ বয়ে গেছে।

ইয়েমেনে জাতিসংঘের মানবিক ত্রাণবিষয়ক সমন্বয়কারী জ্যামি ম্যাকগোল্ডরিক এ হামলাকে ‘অত্যন্ত অমানবিক’ উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, হামলার পরপর ত্রাণকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের মর্মান্তিক দৃশ্য থেকে ‘ক্ষুব্ধ ও মর্মাহত’ হয়েছেন। তিনি এ হামলার তাৎক্ষণিক তদন্ত চেয়েছেন।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন জোটকে দেওয়া সমর্থনের বিষয়টি তারা দ্রুত পুনর্বিবেচনা করছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ‘সৌদি আরবকে দেওয়া মার্কিন সহযোগিতা কোনো ব্লাঙ্ক চেক নয়।’