স্থানীয় সরকার প্রতিষ্ঠান কেন্দ্রীয় সরকারের উপর নির্ভরশীল হতে পারে না: এলজিআরডি মন্ত্রী

পৌরসভাসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ কেন্দ্রীয় সরকারের উপর নির্ভরশীল হতে পারে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

তিনি আজ রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট আয়োজিত পৌরসভার নবনির্বাচিত মেয়রগণের জন্য ‘পৌরসভার সম্পর্কিত অবহিতকরণ’ শীর্ষক কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।

মন্ত্রী বলেন স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধিরা কেন্দ্রীয় সরকারের সেতুবন্ধন হিসেবে কাজ করে। এসব প্রতিষ্ঠান নিজেদের আয় দিয়ে পরিচালিত হওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে। সরকার বড় বড় অর্থাৎ মেগা প্রকল্প বাস্তবায়ন করবে। অন্যদিকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো রাজস্ব আয় দিয়ে এলাকাভিত্তিক উন্নয়ন করবে। পৌরসভাসহ সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানে ইনকাম জেনারেশনের ব্যবস্থা করতে হবে। এছাড়া, নাগরিকদের উপার্জনক্ষম করার দায়িত্বও জনপ্রতিনিধিদের নিতে হবে।

মো. তাজুল ইসলাম জানান, পৌরসভার মেয়র কর্মচারীর বেতন দিতে পারেন না এটা কখনোই বিশ্বাসযোগ্য হতে পারে না। এসব প্রতিষ্ঠানকে কর্মচারীদের নিয়মিত বেতন-ভাতা প্রদানসহ উন্নয়ন কার্যক্রমে অবদান রাখতে হবে।

প্রতিটি পৌরসভায় অপার সম্ভাবনা রয়েছে। দেশের মানুষের স্বার্থে যা যা করার দরকার তাই করা জনপ্রতিনিধিদের দায়িত্ব।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় সম্মতিক্রমে পৌরসভা আইন সংশোধন করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন যা কিছুই করা হচ্ছে সবই মানুষ এবং দেশের স্বার্থে। অত্যন্ত নিবিড়ভাবে পর্যালোচনা করার পরই পৌরসভা আইন সংশোধন করা হচ্ছে। এতে করে প্রতিষ্ঠানটি আরো শক্তিশালী এবং কার্যরক হবে।

স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রতিটি দেশেই একটি শক্তিশালী কাঠামো। স্থানীয় পর্যায়ের মানুষকে সময়মত নাগরিক সেবা দিতে এসব প্রতিষ্ঠান প্রতিশ্রুতিবদ্ধ। পৌরসভাতে জনগণের সংকট থাকলে সেগুলো পূরণ করার তাগিদ দিয়ে মন্ত্রী আরো বলেন, মানুষের মন পেতে হলে তাদের সেবা করতে হবে। জনগণ সাথে থাকলে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব।

শেখ হাসিনার নেতৃত্বে অর্থনীতিসহ সকল উন্নয়ন খাতে দেশ ঘুরে দাঁড়িয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন বাংলাদেশ এখন আর অন্যদেশের প্রতি মুখাপেক্ষী নয়। পদ্মাসেতুসহ বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা আমাদের রয়েছে।

জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। কোর্সে দেশের একশোর বেশি পৌরসভার মেয়র অংশ নিচ্ছেন।