স্পিকারের সব রুলিং পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : ১৯৭৩ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত জাতীয় সংসদে দেওয়া স্পিকারের সব রুলিং পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ‘বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারের রুলিং (১৯৭৩-২০১৩)’ সংকলনের পাণ্ডুলিপি অধিকতর পরীক্ষাকরণ সংক্রান্ত কমিটির ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদ সচিবালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে বিজ্ঞপ্তিতে পরীক্ষা-নিরীক্ষার কারণ উল্লেখ করা হয়নি।

বৈঠকে বাংলাদেশ জাতীয় সংসদের তৃতীয় জাতীয় সংসদের রুলিংয়ের সংকলিত পাণ্ডুলিপিতে সর্বমোট পাঁচটি রুলিং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। পাঁচটি রুলিং হলো- জোটের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট প্রদান করায় সংসদ-সদস্যদের আসন শূন্য হওয়া, রাষ্ট্রপতির নির্বাচন নিয়ে বিরূপ মন্তব্য ও কটাক্ষ সম্পর্কে, রাষ্ট্রপতির নির্বাচন নিয়ে পূর্ববর্তী রুলিংয়ের ওপর আলোচনার পরিপ্রেক্ষিতে রুলিং, শিল্প ব্যাংক বিল ও সংসদে একজন সদস্যের বিষয়ে অসত্য তথ্য পরিবেশনের ফলে ব্যক্তিগত কৈফিয়ত প্রদান।

চতুর্থ জাতীয় সংসদের রুলিংয়ের সংকলিত পাণ্ডুলিপিতে একটি রুলিং যেমন- হাইকোর্ট বিভাগে বিচারাধীন কোনো অধ্যাদেশ সংসদে বিল আকারে উত্থাপন পুনঃপরীক্ষা করা হয়।

বৈঠকে পঞ্চম জাতীয় সংসদের রুলিংয়ের সংকলিত পাণ্ডুলিপিতে তিনটি রুলিং পরীক্ষা-নিরীক্ষা করা হয়। রুলিং তিনটির বিষয় হলো- বেসরকারি সংসদ-সদস্য কর্তৃক সংবিধান সংশোধন বিলের বাংলা পাঠের সঙ্গে ইংরেজি পাঠ প্রদান, মন্ত্রীর পক্ষে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী কর্তৃক সংসদে বিল উত্থাপন ও মন্ত্রীর পক্ষে বিল উত্থাপনের পূর্ববর্তী রুলিংয়ের ওপর পুনরায় আলোচনা ও রুলিং।

এছাড়া বৈঠকে সপ্তম জাতীয় সংসদের ২৭টি রুলিং এবং অষ্টম জাতীয় সংসদের ২৪টি রুলিং পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে কমিটির সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, মো. শহীদুজ্জামান সরকার, ফজিলাতুন নেসা বাপ্পি ও কাজী ফিরোজ রশীদ বৈঠকে অংশগ্রহণ করেন।