স্প্যানিশদের নকআউট পর্ব নিশ্চিত

আসরে বাঁচা-মরার ম্যাচে স্লোভাকিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। দারুণ এ জয়ে নকআউট পর্ব নিশ্চিত হলো স্প্যানিশদের।

ধূসর ইউরো চ্যাম্পিয়নশিপ যাত্রার গ্রুপ পর্বের সবশেষ ম্যাচে স্লোভাকিয়ার মুখোমুখি সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। সরাসরি নকআউট নিশ্চিত করতে হলে জয়টা আবশ্যক লা রোজাদের।

এমন সমীকরণে ফেবারিট তকমা নিয়ে ঘরের মাঠে দ্য ফেলকনসদের আতিথ্য দেয় লুই এনরিকের শিষ্যরা।

কোভিডের ধকল কাটিয়ে এই ম্যাচে ফিরেছেন অধিনায়ক বার্সা তারকা সার্জিও বুস্কেটস। শুরু থেকে স্লোভাকিয়ানদের রক্ষণে আক্রমণের পসরা সাজায় স্প্যানিশরা। ১৭ মিনিটে গোলটা প্রায় পেয়ে গিয়েছিল স্পেন। কিন্তু ফাইনাল টাচটা লাগাতে ব্যর্থ হন সারাবি। এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদের।

২ মিনিট পরই আবারও আক্রমণে এনরিকে বাহিনী। এবারও লিড পাওয়া হয়নি তাদের। পোস্টের সামনে পা ছোঁয়াতে পারেননি কোকে। ২৪ মিনিটের এই মিসটা নিশ্চয়ই মেনে নেয়ার মতো না। মোরাতার গোল না পাওয়া নিয়ে নানা সমালোচনায় পড়তে হয়েছে কোচ লুই এনরিকেকে। এবার পেনাল্টি মিস করলেন এই ফরোয়ার্ড। লিডের সহজ সুযোগটাও নষ্ট এ পর্যায়ে। তবে ৩০ মিনিটে আর শেষ রক্ষা হয়নি স্লোভাকিয়ার। সারাবির বল পোস্টে লেগে ফিরলে সেই বল সেভ করতে গিয়ে জালে জড়ান পেনাল্টি সেভ দেওয়া গোলরক্ষক ডুবরাভকা। ১-০ গোলের লিড স্পেনেরে। তবে ৩৬ মিনিটে একটা সুযোগ তৈরি করেছিল সফরকারীরা।

কিন্তু অফসাইডের বাধায় আর গোলের দেখা পায়নি তারা। ৪৫ মিনিটে আবারও আক্রমণে স্বাগতিকরা। কিন্তু সারাবির দূরপাল্লার শট খুঁজে পায়নি লক্ষ্য। তবে প্রথমার্ধের ইনজুরি সময়ে আরও এক গোল পায় স্প্যানিশরা। মোরাতার পাস থেকে স্কোর শিটে নাম লেখান অ্যামরিক লাপোর্ত। ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় এনরিকে বাহিনী।

বিরতি থেকে ফিরে স্লোভাকিয়াকে নিয়ে একরকম ছেলে খেলায় মাতেন স্পেনের ফুটবলাররা। ৫৬ মিনিটে স্কোর শিটে নাম লেখান পাওলো সারাবিয়া। ৬৭ মিনিটে আবারও এক গোল স্লোভাকিয়ার পোস্টে। মোরাতাকে উঠিয়ে মাঠে নামান ফেরান তোরেসকে। নেমেই মিনিট খানেকের ব্যবধানে গোল করেন তোরেস। ৪-০ গোলে এগিয়ে যায় স্পেন।

এরপর ডিফেন্স লাইনে পরিবর্তন আনেন এনরিকে। পাও তোরেস নামেন মাঠে। নেমেই স্কোর করেন তিনিও। ৫-০ গোলে জয় নিশ্চিত করে স্বাগতিকরা।