স্বাস্থ্যসেবার মান বাড়ানো দরকার: মন্ত্রী

সিলেটের জেলাগুলোতে স্বাস্থ্যসেবার মান ভাল আছে। তবে উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার মান বাড়ানো দরকার মনে করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, যেসব উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স নেই, সেসব উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স তৈরি করা হচ্ছে। সিলেটের বিভিন্ন হাসপাতালে কিছু ভারী যন্ত্রপাতি নষ্ট রয়েছে। আমরা সেগুলোকে ঠিক করার নির্দেশনা দিয়েছি।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সিলেট সার্কিট হাউজের হলরুমে সিলেটের বিভিন্ন স্থানে ৬টি প্রকল্পের কাজ উদ্বোধনকালে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, স্বাস্থ্যসেবাকে সবসময় গুরুত্ব দেই। আমরা চাই, প্রতিটি উপজেলায় যাতে স্বাস্থ্যসেবা ভাল হয় এবং সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সরকার সবাইকে বিনামূল্যে করোনা চিকিৎসা দিয়েছে, ভ্যাকসিন দিয়েছে। সিলেটের ডায়াগনস্টিক সেন্টার আর প্রাইভেট হাসপাতালগুলো বেশ শক্তিশালী, যার প্রভাব সরকারি হাসপাতালে পড়েছে।

মন্ত্রী বলেন, শহীদ শামসুদ্দিন হাসপাতালকে বিশেষায়িত শিশু হাসপাতাল করার ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে। খুব অল্প সময়ে এটি চালু করা হবে।

তিনি বলেন, করোনা মহামারির সময় অন্যান্য হাসপাতালে জায়গা না হওয়ায় শহীদ শামসুদ্দিন হাসপাতালকে ব্যবহার করা হয়েছিল। সেখানে করোনা রোগীর সেবা দেওয়া হয়েছে। এখন করোনা নেই বললেই চলে। তাই হাসপাতালটিকে বিশেষায়িত শিশু হাসপাতাল করা হবে।

মন্ত্রী সিলেটের বিভিন্ন স্থানে ছয়টি প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন। প্রকল্প চারটি হলো- কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ, খাদিমপাড়া ইউনিয়নে দেওয়ানের চক কমিউনিটি ক্লিনিক পুনর্নির্মাণ, বিশ্বনাথ ইউনিয়নে শ্বাসরাম কমিউনিটি ক্লিনিক পুনর্নির্মাণ, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সার্কেল-০৬ সিলেট অফিস ভবন নির্মাণ, সুনামগঞ্জ জেলার পরিবার পরিকল্পনার উপ-পরিচালকের অফিস ভবন নির্মাণ, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট রুম স্থাপন।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থান পরিদর্শন

বিকেলে দক্ষিণ সুরমায় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থান পরিদর্শন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় চালুর পর অগ্রাধিকার ভিত্তিতে এখানে চাকরি পাবেন স্থানীয় যোগ্যরা।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম শুরু হয়ে গেলে দেশের উত্তর-পূর্বাঞ্চলবাসীর অনেক উপকার হবে। প্রধানমন্ত্রী সিলেটের প্রতি খুবই আন্তরিক। সিলেটের উন্নয়নের স্বার্থে তিনি যা যা করা দরকার সব করবেন।

বিশ্ববিদ্যালয়টির কাজ শিগগিরই শুরু হবে জানিয়ে তিনি বলেন- এই বিশ্ববিদ্যালয় হওয়ার পেছনে সাবেক অর্থমন্ত্রী মরহুম আবুল মাল আব্দুল মুহিতের অশেষ অবদান রয়েছে।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থান পরিদর্শনকালে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া, ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. ময়নুল হক, সম্ভাব্য মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী, দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা নূসরাত লায়লা নীরা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুল হাসান তালুকদার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ শামীম আহমদ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাখন চন্দ্র সূত্রধর।