স্বাস্থ্যের ১০ উপকারিতায় ব্রকলি

ডেস্ক : ব্রকলি দেখতে অনেকটা ফুলকপির মতো। তবে সবুজ রঙের হওয়ায় এটিকে সহজেই আলাদভাবে চিনে নেওয়া যায়।

আমাদের দেশে বর্তমানে ব্রকলি খুব পরিচিত একটি সবজি। কিন্তু অনেকেই এর গুণাগুণ সম্পর্কে কমই জানি। তাই অনেক সময় সবজি হিসেবে ব্রকলিকে অবহেলা করে থাকি।

অথচ এই খাবার পুষ্টিগত কারণে অন্য অনেক খাবারের থেকে এগিয়ে এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে নিজের স্থান করে নিয়েছে। জেনে নিন, ব্রকলির দশটি স্বাস্থ্য উপকারিতা।

* কোলেস্টেরল কমায় : ব্রকলিতে প্রচুর পরিমানে দ্রবণীয় ফাইবার আছে যা শরীর থেকে কোলেস্টেরল বের করে দেয়।

* অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য : ব্রকলির অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য অন্য খাবারের থেকে একে উচ্চতম স্থানে রাখে। ব্রকলিতে প্রচুর পরিমানে ফ্ল্যাভোনয়েড, লিউটেনের সঙ্গে ক্যারটিনয়েড, বিটা-ক্যারোটিন এবং জিক্সানথিন- সব শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা অনেক গুরুতর রোগ প্রতিরোধ করে।

* পাচনতন্ত্র পরিষ্কার রাখে : ব্রকলি একটি প্রাকৃতিক ডেটক্স যা পেট এবং পাচনতন্ত্র পরিষ্কার রাখে। ব্রকলিতে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা বেশি বলেই এটা সম্ভব হয়।

* হাড়ের শক্তি যোগায় : অনেক পরিচিত সবজির চেয়ে ব্রকলিতে ক্যালসিয়ামের মাত্রা অনেক বেশি, যা অন্য অনেক সবজিতে এতো বেশি মাত্রায় পাওয়া যায় না। ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান|

* ক্যানসার ঝুঁকি কমায় : এটা সম্ভবত মানুষের স্বাস্থ্যের ওপর ব্রকলির সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকারিতা। ব্রকলিকে অন্যতম শক্তিশালী ক্যানসার বিরোধী খাদ্য বলা যেতে পারে এর খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টির বৈশিষ্ট্যের জন্য।

* ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে : রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে এমন খাদ্যের মধ্যে ব্রকলি অন্যতম। এটা চিনির প্রভাব রোধ করে ও রক্তে শর্করার মাত্রা কম রাখে। কেননা ব্রকলি ভালো কার্ব যা ফাইবার সমৃদ্ধ বলে পরিচিত।

* মানসিক চাপ কমায় : নিয়মিত ব্রকলি খেলে পুষ্টিগুণে তা মানসিক চাপ কমাতে সাহায্য করে।

* আন্টি-ইনফ্লামেটরি বৈশিষ্ট্য : ব্রকলিতে অ্যান্টি-ইনফ্লামেটরি এবং অ্যান্টি-এলার্জির বৈশিষ্ট্য আছে। এর ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং একটি শক্তিশালী যৌগ কেমফেরোল বৈশিষ্ট্য শরীরের অ্যালার্জি রোধ করতে সাহায্য করে|

* সুস্থ ত্বক : ব্রকলিতে থাকা গ্লুকোরাফানিন বৈশিষ্ট্য ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে এবং ত্বক উন্নত করে|

* স্নায়ুতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ : ব্রকলি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, যা একটি সুস্থ স্নায়ুতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ|

তথ্যসূত্র: বোল্ড স্কাই