স্বাস্থ্য মন্ত্রণালয়ের নথি গায়েব, থানায় জিডি

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগ থেকে গুরুত্বপূর্ণ ১৭টি নথি গায়েব হয়েছে। এসব নথি খুঁজে পেতে গত বৃহস্পতিবার সন্ধ্যার পর রাজধানীর শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে মন্ত্রণালয়।

আজ শনিবার দুপুরে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুত হাওলাদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘মন্ত্রণালয় থেকে ১৭টি নথি হারিয়ে যাওয়ার ঘটনায় একজন উপসচিব একটি ডিজি করেছেন।’

জিডিতে বলা হয়েছে, গত ২৭ অক্টোবর বুধবার নথিগুলোর ফাইল কেবিনেটে রাখা হয়। পরদিন দুপুর ১২টায় কাজ করতে গিয়ে দেখা যায় ফাইলগুলো কেবিনেটের মধ্যে নেই।

পুলিশ জানিয়েছে, কে বা কারা ফাইলগুলো সরাল, তা জানতে চায় মন্ত্রণালয়। যে নথিগুলো হারিয়ে গেছে সেগুলোর সিংহভাগই স্বাস্থ্য শিক্ষা বিভাগের অধীন বিভিন্ন মেডিকেল কলেজ ও বিভাগের কেনাকাটা সম্পর্কিত।

বাংলাদেশ সচিবালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ৩ নম্বর ভবনের ২৯ নম্বর কক্ষ থেকে নথিগুলো হারিয়ে গেছে। কক্ষটিতে বসেন অতিরিক্ত সচিব (উন্নয়ন) শাহাদৎ হোসাইন। তাঁর পাশের ঘরটিতে বসেন ক্রয় ও সংগ্রহ শাখা-২ এর সাঁট মুদ্রাক্ষরিক ও কম্পিউটার অপারেটর মো. জোসেফ সরদার এবং আয়েশা সিদ্দিকা। ফাইলগুলো এই দুই কর্মীর কেবিনেটে ছিল।

ওসি মওদুত হাওলাদার বলেন, ‘জিডি হওয়ার পর আর সচিবালয় খোলা ছিল না। ফলে, আমরা এ বিষয়ে তদন্ত করতে পারিনি। আগামীকাল রোববার সচিবালয় খুললে আমরা সেখানে যাব। তদন্ত শুরু করব। জিডিতে ১৭টি নথির স্মারক নম্বর ও বিষয় উল্লেখ করা হয়েছে।’