স্বাস্থ্যবিধি মেনে সরকারের নির্দেশনা অনুসরণ করুণ

রেজাউর রহমানঃ মহামারি করোনা মোকাবেলায় সরকার নিজেদের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করে যাচ্ছেন। জনগনকে সচেতন করতে এ মরণব্যাধি নিয়ে সচেতনামূলক প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রশাসনের কর্মকর্তা জীবনের ঝুকি নিয়ে কাজ করে যাচ্ছে সাধারণ মানুষকে সচেতনা করতে। কিন্তু তারপরেও করোনা নিয়ে সাধারণ মানুষের মাঝে দেখা গেছে অনীহা। কেউ কেউ পড়তে চান না মাস্ক, আবার অনেকে বিশ্বাস করেন না যে করোনা আছে। অনেকে মনে করেন গরীব মানুষ করোনা আক্রান্ত হয় না। মানুষের এ সকল উদ্ভট যুক্তি ঝুকিতে ফেলতে পারে স্বাস্থ্য ব্যবস্থাকে।

বেসরকারি মেডিক্যালের কর্তব্যরত চিকিৎসক বলেন; দেখুন স্বাস্থ্য বা রোগ নিয়ে যারা হাসি-তামাশা করছেন, তাঁরা স্বাস্থ্য ব্যবস্থাকে ঝুকিতে ফেলতে পারে। সরকার বার বার বলে আসছে মাস্ক পড়ার কথা। মাস্ক ও সামাজিক দূরত্বের কথা বলে আসছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য মন্ত্রণালয়ের শত চেষ্টা ব্যর্থ করে দিতে পারে স্বাস্থ্যবিধি না মানা এ মানুষগুলো। সাধারণ মানুষের উদাসিহীনতা এভাবে বাড়তে থাকলে সরকারের কিছু করার থাকবে না।

অসহায় মানুষদের জন্য রয়েছে সরকারের নানা মুখী জরুরী ত্রাণ সহায়তা ৩৩৩ তে স্বাস্থ্য ও অন্যান্য সেবা ৯৯৯-এ।

স্বাস্থ্যবিধি মেনে চলার দিকে জোর দেওয়া হয়েছে। তবে সচেতন নাগরিক হিসেবে করোনা সংক্রমণ প্রতিরোধের মূল দায়িত্ব কিন্তু নিজেকেই নিতে হবে। অনেকের করোনার টিকার প্রথম ডোজ নেওয়া হয়েছে। তাই বলে আপনি শতভাগ সুরক্ষিত, সেটা ভাবার কোনো কারণ নেই। মাস্ক ছাড়া কোথাও প্রবেশ করা যাবে না। ভালোভাবে মুখ ও নাক ঢেকে রাখুন মাস্কের সাহায্যে, মাস্ক খুব ঢিলেঢালা যেন না হয়। মাস্কে হাত দেবেন না। মার্কেটের প্রবেশমুখে তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে, রয়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থাও। এ ছাড়া নিজের সঙ্গে ছোট্ট এক বোতল স্যানিটাইজার রাখা ভালো, প্রয়োজনমতো ব্যবহার করতে পারবেন।

কমপক্ষে তিন ফুট দূরত্ব রাখুন আপনার আশপাশের মানুষের থেকে। যেদিকে ভিড় লেগেছে, নাই–বা উঁকি দিতে গেলেন সেখানে। ভিড় কমলে এরপর যান। ঘরে বসেও কিনে নিতে পারেন আপনার পছন্দের পোশাক। তার জন্য অনলাইনে রয়েছে বিভিন্ন বড় বড় ব্যান্ডের সেবা। যেমনঃ আড়ং, শপ-আপ, দারাজ, ইভ্যালিসহ ইত্যাদি। আবার আপনার বাসার বাজার পৌঁছে দিতে রয়েছে অনলাইনে মাধ্যম চাল-ডাল ডটকম।

বাড়ি ফেরার পর

বাড়ি ফিরে হাত পরিষ্কার করে নিন সাবান-পানি দিয়ে। পোশাক বদলে ফেলুন। সম্ভব হলে গোসল করে নিন। ব্যাগ ধুয়ে ফেলতে পারেন, মানিব্যাগ, মুঠোফোন ও অন্যান্য আনুষঙ্গিক জিনিস মুছে নিন জীবাণুনাশক প্যাড দিয়ে। কিনে আনা পোশাকের প্যাকেট বাড়ির একটা আলাদা স্থানে রেখে দিতে পারেন, যেখানে কেউ সেটিকে স্পর্শ করবে না। তারপর আপনার ক্রয়কৃত পোশাক ধুয়ে নিন।

তাই আপনার নয় অন্তত আপনার পরিবার, প্রিয়জন বা আশে-পাশের মানুষের কথা ভেবে মাস্ক পড়ুন নিজে সুস্থ সুরুক্ষিত থাকুন অন্যকে নিরাপদ রাখুন। আসুন সরকার ঘোষিত নীতিমালা অনুসরণ করে স্বাস্থ্যবিধি মেনে চলি।