স্মার্টফোনের প্রতি অত্যাধিক আকর্ষণ শিশুদের ঘুম কমিয়ে দেয়

বয়স মাত্র ১৬ মাস। কিন্তু দিব্যি বাবা-মা’র পকেট থেকে ট্যাব নিয়ে খেলছে। খেলার জন্য ওর আবার নিজের স্মার্টফোনও রয়েছে। জানেন কি, এত অল্প বয়সেই স্মার্টফোনের প্রতি এতটা ঝোঁক কিন্তু বিপদ ডেকে আনতে পারে?

আমেরিকান অ্যাকাডেমিক অব পেডিয়াট্রিকস জানাচ্ছে, ১৮ মাসের আগে শিশুদের কোনওভাবেই স্মার্টফোন ব্যবহার করা উচিত নয়। শুধু তাই নয়, দু’বছরের বেশি বয়স হয়ে গেলে তবেই বাচ্চাদের হাতে মোবাইল দেওয়া উচিৎ, যদিও সেটা  কখনই দিনে এক ঘণ্টার বেশি নয়।

সম্প্রতি ওই অ্যাকাডেমিকের তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, প্রতি ৫টি শিশুর মধ্যে ১টি শিশুই দিনে ৫ ঘণ্টারও বেশি স্মার্টফোন, কিংবা কম্পিউটার গেমস নিয়ে ঘাটাঘাটি করে।

এই অল্প বয়সে অত্যাধিক মোবাইল ব্যবহারের ফলে ওই শিশুদের বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে। যেমন, ঘাড়ে ব্যথা, চোখের জল শুকিয়ে যাওয়া, থাম্ব ইনজুরি ইত্যাদি। মানসিক দিক থেকেও ভীষণ ভাবে ক্ষতি করে অল্প বয়সে অত্যাধিক স্মার্টফোনের ব্যবহার।কল্পনায় খামতি
ছোটবেলায় যেখানে গল্প বলা, বই পড়া, আঁকা, খেলা ইত্যাদির প্রয়োজন, মোবাইল আসার ফলে সেই জিনিসগুলি আর করা হয়ে ওঠে না শিশুদের। তার জায়গায় গেমস খেলা, ভিডিও দেখা, টেক্সট করা, গান শোনা ইত্যাদি করে শিশুরা। যার ফলে অল্প বয়সেই নতুন ভাবনা, কল্পনার শক্তি হারিয়ে ফেলে তারা।

সমাজ থেকে বিচ্ছিন্ন
যেহেতু মোবাইল ব্যবহারেই একমাত্র মনোনিবেশ করে শিশুরা, সেহেতু সমাজ থেকে তারা বিচ্ছিন্ন হয়ে পড়ে।

স্থূলতা
এক জায়গায় বসে এক নাগাড়ে স্মার্টফোন ব্যবহারে শিশুরা মোটা হয়ে যায়। যেহেতু শারীরিক ক্রিয়াকর্ম স্থগিত থাকে, তাই এই সমস্যা দেখা যায়।

ঘুম কমে যাওয়া
স্মার্টফোনের প্রতি অত্যাধিক আকর্ষণ শিশুদের ঘুম কমিয়ে দেয়।

চোখ খারাপ
অত্যাধিক মোবাইল বা ল্যাপটপ ব্যবহারে অল্প বয়সেই চোখ খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।