স্মার্টফোনের মাধ্যমেও ছড়াতে পারে করোনা

আপনি কি জানেন আপনার ফোনেও থাকতে পারে করোনা? করোনা মহামারিতে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার করা ও মাস্ক পরে থাকার বিষয়ে মানুষকে সচেতন করা হচ্ছে।  এছাড়াও টাকার মাদ্যমেও ছড়িয়ে পড়তে পারে করোনা।

গবেষকরা বলছেন, ২৮ দিন পর্যন্ত ব্যাংক নোট, মোবাইল ফোনের স্ক্রিন এবং স্টেইনলেস স্টিলের মতো পৃষ্ঠগুলোতে থাকতে পারে করোনাভাইরাস।

প্রতিদিনই আমরা যে স্মার্টফোন ব্যবহার করছি সেই স্মার্টফোন থেকেও করোনা ছড়াতে পারে। এমনটাই বলছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। বিশেষ করে প্রযুক্তি বিশেষজ্ঞ রাজিব মাখনি বলেন, কাছাকাছি বা সামনাসামনি কারও সঙ্গে কথা বলার চেয়েও বেশি ভাইরাস ছড়ায় ফোনে কথা বলার সময়।

বিজ্ঞানীরা আরো জানান, স্টেইনলেস স্টিল এবং প্লাস্টিকের যে কোনও তলে কমপক্ষে দুই থেকে তিন দিন জ্যান্ত অবস্থায় থাকতে পারে করোনাভাইরাস। অর্থাৎ আপনার স্মার্টফোনেও যে বেশ কিছু দিন এই ভাইরাস জীবিত থাকতে পারে সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

তাই নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার মতোই ‘হাই-টাচ’ সারফেস স্মার্টফোন মাঝেমধ্যেই পরিষ্কার করতে হবে। স্মার্টফোন, মোবাইল হ্যান্ডসেট, কী-বোর্ড, ল্যাপটপ, ট্যাবলেটসহ প্রতিদিন ব্যবহৃত হয় এমন গ্যাজেট পরিষ্কার রাখা জরুরি।