স্মিথের ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলে আপনার অ্যাকাউন্ট হ্যাক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : জেডেন কে স্মিথের বন্ধুত্ব গ্রহণ না করার জন্য বিশ্বব্যাপী অনেক ফেসবুক ব্যবহারকারীরা সম্প্রতি মেসেজের মাধ্যমে অনুরোধ পাচ্ছেন। মেসেজটিতে দাবী করা হচ্ছে, জেডেন কে স্মিথ একজন হ্যাকার, তার ফ্রেন্ড রিকোয়েস্ট যদি অ্যাকসেপ্ট করেন, তাহলে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাবে।

মেসেজটির ভাষ্য হচ্ছে, ‘দয়া করে আপনার মেসেঞ্জার তালিকার সকলকে বন্ধুকে জানান, জেডেন কে স্মিথের ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট না করার জন্য। সে একজন হ্যাকার। আপনি তার ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করা মাত্রই তার হ্যাকিং সিস্টেম আপনার ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত হয়ে যাবে। আপনার বন্ধু তালিকায় থাকা অন্য কেউ ও যদি ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করে, তাহলেও আপনি হ্যাকিং এর শিকার হবেন। তাই আপনার সব বন্ধুদের এ ব্যাপারে জানান।’

ফলে বিশ্বব্যাপী ফেসবুকে ব্যবহারকারীরা তাদের বন্ধুদের সঙ্গে এই মেসেজটি শেয়ার করা শুরু করেছে। কিন্তু ব্যাপকভাবে ভাইরাল হওয়া সতর্কতামূলক এই মেসেজটিই নিজেই আসলে ভুয়া মেসেজ। বিভ্রান্তি ছড়ানোর জন্যই এই মেসেজ ফেসবুকে ছড়ানো হয়েছে।

এখন পর্যন্ত কোনো প্রমাণ পাওয়া যায়নি যে, জেডেন কে স্মিথ নামক কেউ ফেসবুকের অনেককে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছেন। তাছাড়া শুধু ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্টের মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা যায় না।

হ্যাকার আপনার অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেওয়ার জন্য সাধারণত পাসওয়ার্ড প্রাপ্তির প্রয়োজন হয় অথবা আপনার কম্পিউটার বা মোবাইলে ক্ষতিকারক ফাইল ডাউনলোডের মাধ্যমে হ্যাক করা হয়ে থাকে।

তাছাড়া ফেসবুকে কেউ যদি নির্দিষ্ট সীমার বাইরে বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়, তাহলে তা ফেসবুকের নীতিমাল ভঙ্গের কারণে ফেসবুক মডারেটর কর্তৃক নিষেধাজ্ঞার ‍মুখোমুখি হয়।

এই ভুয়া মেসেজটি এর আগেও ভিন্ন ভিন্ন নামে ফেসবুকে ছড়ানো হয়েছিল। যেমন: আনোয়ার জিতু, ট্যানার ডায়ার, ববি রবার্টস। এই মেসেজ ছড়ানোর মাধ্যমে সাইবার অপরাধীদের উদ্দেশ্যে কি, তা অবশ্য জানা যায়নি। কেননা মেসেজটি কোনো ক্ষতিকারক স্প্যাম মেসেজ নয়।

সুতরাং আপনি যদি এ ধরনের মেসেজ পেয়ে থাকেন, তাহলে সবচেয়ে ভালো কাজ হবে, তা ডিলেট করে ফেলা। পাশাপাশি যে বন্ধুটি আপনাকে পাঠিয়েছে তাকেও জানানো যে, এটা আসলে ভুয়া মেসেজ তাই সবাইকে যেন না পাঠায়।

তথ্যসূত্র : মিরর