স্মৃতিতে অম্লান ‘বার্তাবহ’ সম্পাদক জয়নাল আবেদীন ভান্ডারী

মোক্তার হোসেন সরকারঃ- ভূরুঙ্গামারী, কুড়িগ্রাম,
ভূরুঙ্গামারীতে যাদের বয়স ষাটের উপরে তাদের অনেকেরই কানে আজও কখনও বেজে ওঠে উপজেলা সদরের পথে কিংবা বাজারে মোটা ফ্রেমের চশমা চোখে ফতুয়া গায়ে একজন চলন্ত মানুষের পায়ে থাকা কাঠের খড়মের খট্-খট্ শব্দ। কারও বা কানে বাজে সেই লোকটির প্রাণ খোলা অট্ট হাসি, কিংবা কোন নেতি বাচক শব্দের প্রতিবাদে দৃপ্ত কন্ঠে না – -। তিনি এক অকৃত্রিম নিরলস সাহিত্য- সেবি মাসিক “বার্তা বহ” Ñর সম্পাদক মরহুম জয়নাল আবেদীন ভান্ডারী। তাঁর জন্ম হয়েছিল ১৮৯৮ খ্রীস্টাব্দের ৯ সেপ্টেম্বর তারিখে পশ্চিম বঙ্গের কুচবিহার জেলার তুফান গঞ্জ থানার অয়রানী চিতলিয়া গ্রামে। পিতা নুটিয়া মোহাম্মদ চৌধুরী ছিলেন একজন সম্ভ্রান্ত ব্যক্তি। ৮ ভাইয়ের মধ্যে তিনি ছিলেন সর্ব কণিষ্ট। মাত্র ৯বছর বয়সেই তিনি পিতৃ হারা হন। মায়ের তত্বাবধানে তাঁর লেখাপড়া করার যথেষ্ঠ সুযোগ থাকলেও দূরন্তপনার কারনে তিনি মাধ্যমিকের লেখাপড়া শেষ করতে পারেন নি। কিন্ত প্রচুর কাব্য-সাহিত্য পাঠের মাধ্যমে তিনি হয়ে ওঠেন একজন স্ব-শিক্ষিত ব্যক্তি। স্কুল জীবনে তিনি ছড়া-কবিতা লিখা শুরু করেন। সে সময়ে কুচবিহার এবং গৌহাটি থেকে প্রকাশিত বিভিন্ন সাময়িকী ছাড়াও আনন্দ বাজার পত্রিকাতেও তার লেখা প্রকাশ হত। কণিষ্ট ডান পিটে এই ছেলেটিকে ঘরে বেঁধে রাখতে তার মা ছেলের বিয়ে ঠিক ূকরেন। কিন্ত আকষ্মিক ভাবে বিয়ের নির্ধারিত তারিখের একদিন আগে তাঁর মা মারা যান। বড় ভাইয়ের তত্বাবধানে মায়ের অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন করে পূর্ব নির্ধারিত কনে কবিজন বেগমের সাথে তাঁর বিয়ে দেন। কিন্ত এক সন্তানের জননী কবিজন বেগম অল্প দিনের মধ্যে মারা যান। সেই শিশু সন্তানকে লালন-পালনের দায়িত্ব পড়ে নানীর উপরে।

স্ত্রী বিয়োগের পর জয়নাল আবেদীন আবারও হয়ে ওঠেন এক বাঁধন হারা পাখির মত। ছুটে বেড়ান দুই বাংলা, অসম, উড়িষ্যা, মেঘালয়, উত্তর প্রদেশ, নেপাল, ভূটান, সিকিম বিভিন্ন স্থানে। গিয়েছিলেন গয়া,কাশি, কামাখ্যা, আজমির প্রভৃতি তীর্থ স্থানে। দর্শন করেছেন ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং তাজমহল। সান্নিদ্ধ্য পেয়েছিলেন ভাওয়াইয়া সুর-স¤্রাট আব্বাস উদ্দিন আহম্মেদ এবং কবি নজরুল ইসলামের। ফকির -দরবেশ, সাধ –সন্যাসীর আস্তানাতেও ছিল তাঁর বিচরন। প্রথম জীবনে ফরোয়ার্ড ব্লকের সদস্য হলেও পরে মাওলানা আঃ হামিদ খান ভাষানীর আদর্শে অনুপ্রানিত হয়ে সেই আদর্শে সক্রিয় ভূমিকা পালন করেন।papar

এহেন ছন্ন ছাড়ার ভবিষ্যৎ চিন্তা করে ভাইয়েরা পুনরায় তার বিয়ে দেন একই থানার কুটিবাড়ি গ্রামের মোঃ জমির উদ্দিন এর কন্যা জমিরন বেগমের সঙ্গে। বিয়ের কিছুদিন পরেই তাঁর এক হিন্দু বন্ধুর সঙ্গে বিরোধের সৃষ্টি হলে সেই বন্ধু তাকে মূর্তি ভাঙ্গার এক মিথ্যে মামলায় জড়িয়ে দেন। প্রায় দু ’ বছর তিনি সে মামলায় হাজত বাস করেন। কুচবিহারের তখন এক মুসলমান পুলিশ সুপারের সহানুভুতিতে তিনি মুক্তি পান। তার পর দেশ বিভাগ। নাড়ীর বন্ধন ছিড়ে প্রাণ ভয়ে দেশান্তরীর পালা। ১৯৫৮ খ্রীষ্টাব্দে জয়নাল আবেদীন ভান্ডারী চলে আসেন কুড়িগ্রাম সদর উপজেলার বেলগাছা ইউনিয়নের ধনঞ্জয় গ্রামে। কুড়িগ্রামে এসে তিনি পরিচিত হন কুড়িগ্রাম সাহিত্য সংসদের সভাপতি এ্যাডঃ আব্দুল করিম, আঃ হামিদ সাহিত্য বিশারদ, মতিউর রহমান বসুনিয়া প্রমুখ কবি সাহিত্যিকের সঙ্গে। তাঁদের সঙ্গে মিলে দিনাজপুরের প গড়ে অনুষ্টিত সাহিত্য সন্মেলনে যোগদান করে পরিচিত হন আরও অনেক কবি- সাহিত্যিকের সঙ্গে। তাঁর মন ভেসে বেড়ায় কাব্যের ভূবনে।
কিন্ত এ দিকে সংসরারে ক্রমেই যোগ হচ্ছে নতুন মুখ। তাদের খোর পোষের ব্যবস্থা করা সহ নিজেই একটি সাহিত্য পত্রিকা প্রকাশ করার অভিপ্রায়ে গাইবান্ধা থেকে একহাজার টাকায় কিনে নেন… এর তৈরী একটি লেটার প্রেস। এরপর ১৯৫৮ সালে চলে আসেন ভূরুঙ্গামারীতে। পুরাতন থানা সদরে বাগভান্ডার রোডে স্থাপন করেন‘ভান্ডারী প্রিন্টিং প্রেস’। ’৫৮ সাল থেকেই শুরু হয় মাসিক “বার্তবহ” সংকলনের প্রকাশ। স্থানীয়দের মধ্যে সৈয়দ উদ্দিন মন্ডল, প্রভাষক খবিরুল হক, ছলিম উদ্দিন মাষ্টার,শাহাদৎ হোসেন, জালাল উদ্দিন,জোলেখা বেগম, নুরমুহাম্মদ মাষ্টার, মাওলানা আলমগীর হোসেন,মোঃ আখতারুজ্জামান মন্ডল,রতন কুমার ব্যানার্জী, জসীম উদ্দিন, পশির উদ্দিন, কেতাবুল্লাহ্, ময়েজ উদ্দিন মাষ্টার, তসলিম উদ্দিন, মাষ্টার নকিব উদ্দিন, নুরজাহান শিকদার, কাশেম শিকদার, আব্দুল হাই শিকদার, আব্দুল হাকিম শিকদার, তোছাদ্দেক হোসেন মাষ্টার, মোজাম্মেল হক,মোখছেদ আলী, ডা. এম,আর, খান, দিলিপ কুমার ভট্রাচার্য, মনোয়ারা বেগম, আছিয়া খাতুন, তর্জনী বৈষœব, মহি উদ্দিন আহম্মেদ, মোহসিনুল হক, আফছার আলী মাষ্টার, রাজশাহীর প্রভাষক অরবিন্দ ঘোষ, প্রভাষক মাজহারুল ইসলাম,প্রভাষক জুলু আনোয়ার, ময়মনসিংহের সাহাব উদ্দিন আনছারী, কুড়িগ্রামের আব্দুল হামিদ মুজাহিদ, নাগেশ্বরী কলেজের অধ্যক্ষ ্আব্দুল আজিজ মুসল্লি, পাটগ্রামের শমসের আলী প্রধান, মোজাম্মেল হক মাষ্টার, পঞগড়ের হবিবর রহমান, শ্রীমতি সন্ধ্যা রাণী সরকার, কুড়িগ্রামের এ্যডভোকেট আব্দুল করিম, আব্দুল হামিদ সাহিত্য বিশারদ, রংপুরের মতিউর রহমান বসুনিয়া, কবি আব্দুল খালেক জোয়ারদার,সাবেক ডিআরও মোঃ মোহসীনুল হক নাগেশ্বরীর মজিবুর রহমান বীরবল, কুচবিহারের ইব্রাহিম হোসেন, আসামের খলিলুর রহমান (এবং ছদ্দ নামে প্রতিবেদক) প্রমুখ নবীন-প্রবীন সাহিত্য সেবিদের রচনা সম্ভারে নিয়মিত প্রকাশ হতো “বার্তাবহ” সাময়িকী। মজিবর রহমান বীরবল ধাঁধাঁর আসর এবং মাওলানা আলমগীর হোসেন সংবাদ কণিকা বিভাগ পরিচালনা করতেন।

এভাবে সব সময়ই সরগরম থাকত ভান্ডারী প্রেস। সাহিত্য প্রেমিকদের এক মহামিলন কেন্দ্রে পরিনত হয় এই ছাপাখানাটি। অনেকেই একে আবার ‘পাগলা গারদ বলে উপহাস করত ভান্ডারী প্রেসে সাহিত্য মোদিদের আড্ডার আরেকটি কারন ছিলঃ “বার্তাবহ”Ñর বিনিময়ে মাহেনও, আলইসলাহ্, সওগাত, কুচবিহার থেকে প্রকাশিত …. আসাম থেকে প্রকাশিত…. বিভিন্ন সাময়িকীর সৌজন্য সংখ্যা ছাড়াও (সম্ভবত) রাশিয়ার দুতাবাস থেকে ডুপ্লিকেটিং মেসিনে ছাপা ১৫-২০ পৃষ্ঠার একটি নিউজ-লেটার এবং সমসাময়িক কালে গাইবান্ধা থেকে প্রকাশিত “ পূর্বদিগন্ত’’ নামে একটি সাহিত্য সাময়িক । থাকত দৈনিক ইত্তেফাক। ভান্ডারী প্রেসের মালিক জয়নাল আবেদীন চৌধুরীকে তখনকার স্থানীয় প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব এবং ব্যবসায়ী আফাজ উদ্দিন সরকার এবং ভূরুঙ্গামারী হাই স্কুলের প্রধান শিক্ষক আব্দুল হক ভান্ডারী সাহেব বলে সম্বোধন করতেন বলে ধীরে ধীরে তাঁর নাম হয়ে যায় ভান্ডারী।

দেশের এক কোনায় অবস্থিত একটি ছাপা খানায় কি-ইবা কাজ থাকে। বছরান্তে হাতে গোনা ক‘জন মহাজনের হালখাতার চিঠি মেয়াদ শেষে ইউনিয়ন পরিষদ নির্বাচনে পদ প্রার্থীদের ভোটের পোষ্টার আর আর্থিক বছর শেষে আয়ুব খানের উন্নয়ন দশকের কাজ করা ইউপি চেয়ারম্যান দের ছাপানো বুকলেট। সেই আয়ে সংসার চালানো দায় তার উপরে আট সন্তানের ক্রমবর্ধিত লেখা পড়ার খরচ। আবার চল্লিশ পৃষ্ঠার সাহিত্য সাময়িকি প্রকাশ। ঐ ছাপা খানায় এতো খরচ পোশাতো না। তাই ব্যয় কমাতে প্রেসের কর্মচারীদের অব্যাহতি দেয়া হয়। আবার সাময়িকী বের করা জরুরী ভান্ডার পুত্র জালাল উদ্দিন এবং কন্যা জুলেখা বেগম, রাবেয়া খাতুন, ফাতেমা বেগমকে শেখানো হয় কম্পোজ-প্রিন্টিংয়ের কাজ। পড়াশোনা করার ফাঁকে ফাঁকে তার সবাই ‘বার্তাবহ’ প্রকাশনায় সহায়তা করতেন। এ ভাবে চলে আসছিল সাময়িকিটির প্রকাশনার কাজ বার্তাবহ পরিবারকে নিয়ে বিগত ১৯৬৬ খ্রিঃ উপজেলার পাথরডুবী ইউনিয়নের থানাঘাট-এ জয়নাল আবেদীন ভান্ডারী উদ্দ্যোগে এবং তাঁরই সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছিল ঐতিহাসিক সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন।

এর পর যুদ্ধের দামামা পাক্ হানাদার বাহিনী ৩০ শে এপ্রিল ’৭১-এ ভূরুঙ্গামারীতে প্রবেশ করলে হাজার হাজার লোকের মতো ভান্ডারী পরিবারও ভারতের শরনার্থী হন কাঁথা-বালিশের সাথে অতি যতেœর সঙ্গে নিয়ে গিয়েছিলেন‘বার্তাবহ’ এবং সংগৃহিত অন্যান্য সাময়িকির সংখ্যাগুলো সেই সাথে তাঁর লেখা পান্ডুলিপি গুলো যুদ্ধ শেষে স্বাধীন দেশে সবার মত ভান্ডারী পরিবার ফিরে এলেন ভষি¥ভূত বাস্তুভিটা। বাড়ি-ঘর ছাপাখানার কোন চিহ্ন নেই নয়টি কেসের টাইপ ডেলে একত্র করে দূরমুছ দিয়ে নষ্ট করা হয়েছে। সব দেখে তিনি মুষড়ে পরে। লেটার প্রেসের টাইপ নয়; যেন তাঁর কলিজাকে দূরমুছ মেড়ে চুরমার করা হয়েছে। হাতে তাঁর পয়সা কুড়ি বলতে কিছুই নাই। এদিকে সংসারও চালাতে হবে। তাই তাঁর স্ত্রীর শেষ সম্বল সামান্য গহনা বিক্রি করে এক কেস টাইপ কিনে কোন মতে প্রেসটি চালু করেন। কিন্তু বার্তাবহ প্রকাশনা বন্ধ হয়ে যায়। নিজের প্রেসে নিজের লেখা বই এর পান্ডুলিপি ছাপাবেন বলে হৃদয়ের গোপন ইচ্ছায় তিনি প্রেস কিনে ছিলেন, তাঁর সেই ইচ্ছাও আর পূরন হয়নি।

এদিকে তাঁর বয়োঃবৃদ্ধিতে তিনি অসুস্থ্য হয়ে পরেন। এমতাবস্থায় বার্তাবহ পরিবারে অন্যতম সদস্য প্রতিষ্ঠিত কবি-সাহিত্যিক আব্দুল হাই শিকদার ভান্ডারীর লেখা পান্ডুলিপি এবং সংগৃহিত সকল সাময়িকি গুলো ভান্ডারীর অজান্তে তাঁর পুত্র মোস্তফার কাছ থেকে নিয়ে যান। ভান্ডারী সেগুলো ফেরৎ চাইলে জানতে পারেন যে, সে সব বাংলা একাডেমিতে জমা দেয়া হয়েছে। এই অকৃত্রিম সাহিত্য সেবক ১৯৯৩ সালে ১০ই আগষ্ট তারিখে পরলোক গমন করেন। (তাঁর অত্মা শান্তি লাভ করুক) তিনি দারিদ্রতার মধ্যে দিনাতিপাত করলেও মিথ্যে এবং অন্যায়ের বিরুদ্ধে জীবনের শেষ মুহূর্তেও গর্জে উঠতেন না– বলে। ভূরুঙ্গামারী প্রেসক্লাব কর্তৃক বিগত ১৯৯১ খ্রিষ্ট্রাব্দে তাঁকে এক সংবর্দ্ধানা প্রদান করা ছাড়া তিনি অন্য কোন পুরষ্কার বা সম্মাননা পাননি।prish

জয়নাল আবেদীন ভান্ডারী আজ যেমন নেই, তেমনি ‘বার্তাবহ’র প্রকাশনাও আজ আর নেই। কিন্তু আজও রয়েছে লন্ডনের ঐঙচকওঘঝঙঘ ্ ঈঙচঊ–র ১৮৯০ সালের নির্মিত ১২৪ বছরের পুরাতন সেই লেটার প্রেসটি। কিন্তু সেই ছাপাখানায় আজ আর কোন কবি সাহিত্যিকের পদধুলি পড়েনা। জয়নাল আবেদীন ভান্ডারীর জন্মদিন তো দূরের কথা, মৃত্যু দিবস ও কেউ স্মরণ করেনা। বার্তাবহ সাময়িকিতে প্রথম লেখা প্রকাশ করে বার্তাবহ পরিবার থেকে যে কবি সাহিত্যিক সমাজে আজ সুপ্রতিষ্ঠিত; এমনকি কোন সরকার প্রধানের সাথে যাঁর-যাঁদের ছিল একান্ত ঘণিষ্ঠতাঃ যাঁরা ইচ্ছা করলেই নানা ভাবে জয়নাল আবেদীন ভান্ডারী পরিবারকে সার্বিক সহযোগীতা করতে পারতেন; তাঁরা কেউ ফিরেও চাননি।
টিন সেডের সেই ছাপাখানাটির ঘরের বেড়া নেই, উপরে কাঠের ফ্রেমে ঘুনের বাসা। কোথাওবা কাঠই নেই, টিন চুঁয়ে পানি পড়ে যেন-তেন বৃষ্টিতেই। নেই পর্যাপ্ত আলোর ব্যবস্থা। টাইপ কেসের ফ্রেম না থাকায় কেসগুলো পড়ে আছে মাটিতে। সেই অন্ধকারাচ্ছন্ন করুণ পরিবেশে জীবিকার জন্য আজও পিতার ঐতিহ্যবাহী প্রেসের উপরই নির্ভরশীল ভান্ডারী পুত্র মোস্তফা। কিন্তু ডিজিটাল প্রযুক্তির যুগে কে-ই বা কাজ করাতে চান যাদুঘরে স্থান পাওয়ার যোগ্য ১২৪ বছরের পুরাতন সেই মুদ্রন যন্ত্র দিয়ে। দু-চার জনের হালখাতার চিঠি, খোয়ারের রশিদ বই আর বড়জোর গ্রামের কোন সংগঠনের ভোট-ভাটি হলে তার পোষ্টার ছাপানো ছাড়া উল্লেখ যোগ্য কোন কাজের অর্ডারই সে প্রেসে আসে না। তবুও বাঁচার জন্য ভান্ডারী পুত্রের এক প্রাণান্ত প্রয়াস চলছেই।
সাংস্কৃতিক মন্ত্রনালয় কর্তৃক উক্ত পরিবারটিকে পূণর্বাসনের ব্যবস্থা করা সহ এই পুরাতন প্রেসটি অধিগ্রহণ করে তা ভূরুঙ্গামারী উপজেলা কপ্লেক্সে একটি মিনি যাদুঘর নির্মাণ করে ভবিষ্যৎ প্রজন্মের দেখার ও জানার জন্য ‘বার্তাবহ’র সাময়িকির কপিগুলো উদ্ধার করে প্রদর্শনীর জন্য তা সংরক্ষণ করা হলে এই অকৃত্রিম সাহিত্য-সেবীর প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করা যেতে পারে। ##