‘স্যানিটেশনে লক্ষ্য অর্জনে সচেতনতা অপরিহার্য’

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুযায়ী নির্ধারিত সময়ের আগেই দেশের সকলের জন্য উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

এসডিজি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে দেশের সকলের জন্য স্বাস্থ্যসম্মত নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার কথা বলা হয়েছে। স্যানিটেশন ব্যবস্থার কঙ্খিত লক্ষ্য অর্জনে জনগণের সচেতনতা বাড়ানো অপরিহার্য বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী রোববার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মিলনায়তনে ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতায় এ কথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, এলজিআরডি প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা ও স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব নাসরিন আক্তার।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘স্বাস্থ্য মানুষের অন্যতম মৌলিক অধিকার। জনস্বাস্থ্য ব্যবস্থার কাঙ্খিত উন্নয়ন করতে হলে সর্বাগ্রে সবার জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা দরকার। স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের মূল লক্ষ্য হলো স্বাস্থ্যের উন্নয়ন। শারীরিক, সামাজিক, আর্থিক সকল ক্ষেত্রেই স্যানিটেশনের প্রভাব ব্যাপক। স্যানিটেশন বিযয়টি আপাত দৃষ্টিতে খুব সাধারণ মনে হলেও শতভাগ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়টি খুব সহজ নয়। সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যকর পরিবেশই হলো সার্বিক স্যানিটেশন, যা নিশ্চিত করা আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জও বটে।’

মন্ত্রী আরো বলেন, ‘এদেশে ২০০৩ সালে মোট জনসংখ্যার ৩৩ ভাগ স্যানিটারি ল্যাট্রিন ব্যবহারে অভ্যস্ত ছিল সেখানে বর্তমানে জনসংখ্যার ৯৯ ভাগ তা ব্যবহার করে যা অত্যন্ত আশাব্যঞ্জক। অগ্রগতির এ হার বলে দেয় স্যানিটেশনের ক্ষেত্রে বাংলাদেশের অর্জন প্রশংসার দাবিদার। জাতীয় স্যানিটেশন অভিযানের এ সাফল্য সবার জন্য উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার আন্দোলনের অনুপ্রেরণা হিসেবে চিহ্নিত হয়েছে।’ তিনি ‘উন্নত স্যানিটেশন, সুস্থ জীবন’ -এবারের এ প্রতিপাদ্যকে সার্থক করে তুলতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে স্যানিটেশন কভারেজ ৯৯ ভাগ। এটি দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে সন্তোষজনক পর্যায়ে। এটি বর্তমান সরকারের স্যানিটেশন সম্পর্কিত উদ্ভাবিত প্রযুক্তি ও কর্মকৌশলের জন্য সম্ভব হয়েছে।’

এর আগে মন্ত্রী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উন্মোচন করেন।