সড়ক প্রতিবন্ধক অপসারণ রাজধানীতে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশান ৭৯ নম্বর সড়কে রাখা সড়ক প্রতিবন্ধক (১৪০টি কংক্রিট ব্লক ও লোহার বেস্টনি) অপসারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. মঞ্জুর-ই-মওলা বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, দীর্ঘদিন ধরে গুলশান নর্থ অ্যাভিনিউ, ৭৯ নম্বর সড়ক এবং ৮৩ নম্বর সড়কের ফুটপাতসহ গুলশান নর্থ অ্যাভিনিউয়ে ফুটপাত পরবর্তী প্রধান সড়কের অভ্যন্তরে ৩ ফুট এবং ৮৩ নম্বর সড়কের ফুটপাত পরবর্তী মূল অংশের অভ্যন্তরে সাড়ে ৯ ফুট পর্যন্ত কংক্রিট ব্লক ও লোহার বেস্টনি দিয়ে জনসাধারণের চলাচল বন্ধ রেখেছিল রাশিয়া দূতাবাস কর্তৃপক্ষ।

গত ২৮ ফেব্রুয়ারি চিঠি পাঠিয়ে অন্যান্য দূতাবাসের সঙ্গে রাশিয়া দূতাবাসকেও ফুটপাত এবং রাস্তার প্রতিবন্ধকতা অপসারণের অনুরোধ জানানো হয়। পরবর্তী সময়ে দূতাবাস কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে তাদের সহযোগিতা চাওয়া হলে তারা সহযোগিতা করতে সম্মত হয়।

এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল ১১ টায় ডিএনসিসি মেয়র আনিসুল হকের উপস্থিতিতে যান্ত্রিক বিভাগের তত্ত্বাবধানে উচ্ছেদকর্মীরা ব্লক ও লোহার বেস্টনি অপসারণ শুরু করে। এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম, প্রধান প্রকৌশলী ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. সাঈদ আনোয়ারুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর আব্দুর রাজ্জাকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, দীর্ঘদিন ধরে ফুটপাত দখলে রেখে দূতাবাসগুলো জনসাধারণের চলার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছিল। আমরা তাদের সাথে সমঝোতার মাধ্যমে ফুটপাতগুলো জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করছি। তবে দূতাবাসগুলোর নিরাপত্তা যেন কোনোভাবেই বিঘ্নিত না হয়, সেদিকে আমরা সম্পূর্ণ সজাগ রয়েছি। ফুটপাত ও রাস্তার কিয়দংশ দখলমুক্ত হওয়ার মাধ্যমে জনসাধারণের চলাচল নির্বিঘ্ন হবার পাশাপাশি রাস্তার প্রশস্ততা কিছুটা বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।