হকারদের জন্য জাতীয় নীতিমালা প্রণয়নের দাবি

নিজস্ব প্রতিবেদক : জনস্বার্থে হকার ও পথবিক্রেতাদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও তাদের পুনর্বাসনের জাতীয় নীতিমালা প্রণয়নের দাবি জানানো হয়েছে।

একই সঙ্গে আসন্ন রমজান মাসে পূর্ণদিবস ব্যবসা করার সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ।

এই দাবি নিয়ে বৃহস্পতিবার দুপুর ১টার দিকে হকারদের এই সংগঠনের সাত সদস্যের প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিতে যায়।

এর আগে হকাররা জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে। এতে কিছু সময় প্রেসক্লাবের সামনে থেকে যান চলাচল বন্ধ থাকে। পরে যানবাহনগুলো প্রেসক্লাবের পূর্ব পাশ নিয়ে চলাচল করে। দুপুর ১টার দিকে তারা চলে যাওয়ার পর আবার প্রেসক্লাবের সামনের সড়ক দিয়ে যান চলাচল শুরু হয়।

সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক আবুল হোসাইন, সদস্য সচিব সেকেন্দার হায়াৎ, আরিফ চৌধুরী, সরদার খোরশেদ, ফাইজুদ্দিন প্রমুখ।

বক্তার বলেন, দেশের প্রান্তিক মানুষের মধ্যে একটি বিরাট অংশ হকার ও পথবিক্রেতা। সারা দেশে কত সংখ্যক হকার রয়েছে তার সঠিক পরিসংখ্যান জানা নেই। তবে অনেকে মনে করেন, সারা দেশে এ সংখ্যা অন্তত ২০ থেকে ২৫ লাখ। এই প্রান্তিক মানুষেরা বেসরকারি অর্থলগ্নি প্রতিষ্ঠান থেকে চড়া সুধে ঋণ নিয়ে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে দেশের বেকারত্ব ও দারিদ্র্য দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তারা আরো বলেন, হকার ও পথবিক্রেতারা মূলত দেশীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প ও কৃষকের উৎপাদিত পণসামগ্রী স্বল্পমূল্যে ক্রয়-বিক্রয়ের মাধ্যমে দেশীয় পুঁজি ‍ও শিল্পে সেবা করে থাকেন। স্বাধীনতার ৪৬ বছরেও নাগরিক সেবাদানকারী এ জনগোষ্ঠীর সুষ্ঠু ব্যবস্থাপনা ও পুনর্বাসনের কোনো নীতিমালা প্রণীত হয়নি।

বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবুল হোসাইন বলেন, ২০১৬ সালের ১৯ এপ্রিল জাতীয় অর্থনৈতিক কাউন্সিল-একনেক এর সভায় হকার পুনর্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাতে হকারদের জন্য হলিডে মার্কেট ও বহুতল ভবন নির্মাণ করে হকার পুনর্বাসনের কথা বলা হয়েছিল।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, আপনার (প্রধানমন্ত্রীর) দপ্তর থেকে যথাসময়ে ওই সিদ্ধান্ত দুই সিটি করপোরেশনকে অবহিত করা হয়। কিন্তু তারা সিদ্ধান্তের প্রতিফলন না করে চলতি বছরের জানুয়ারি থেকে বলপ্রয়োগ করে হকারদের উচ্ছেদ করে। ইতোমধ্যে ছয়জন হকার প্রাণ হারিয়েছে, অসংখ্য হকার পঙ্গু ও আহত হয়েছে। হাজার হাজার হকার তার সম্পদ পুঁজি ও পণ্য হারিয়ে সর্বস্বান্ত হয়েছে।

স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়েছে, দুই সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযান বন্ধ ও হকার পুনর্বাসনের নীতিমালা প্রণয়নের জন্য হকাররা ধারাবাহিক সংগ্রাম করে আসছে। এই সংগ্রামে যারা নেতৃত্ব দিচ্ছেন সেই সকল নেতার বিরুদ্ধে সিটি করপোরেশন মামলা দায়ের করে হয়রানি করছে। এতে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।