হকারদের জন্য ফুটপাতের ৫০ শতাংশ জায়গা দাবি

নিজস্ব প্রতিবেদক : পুনর্বাসন না করে হকার উচ্ছেদ বন্ধ করতে হবে। হকারদের সংসার আছে। তাই মানবিক বিষয় চিন্তা করে হকারদের জন্য ফুটপাতের ৫০ শতাংশ জায়গা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

শনিবার রাজধানীর মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে বাংলাদেশ হকার্স ইউনিয়ন আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান।

বক্তারা বলেন, ফুটপাতের হকারদের পুর্নবাসনের জন্য স্বল্প মেয়াদে এবং দীর্ঘ মেয়াদে দুই ধাপে অগ্রসর হতে হবে। তবে তারো আগে প্রকৃত হকারদের তালিকাভুক্ত করে তাদের পরিচয়পত্র দিতে হবে। পথ বিক্রেতা সুরক্ষা আইন করে তালিকাভুক্ত হকারদের কাছ থেকে মাসিক ভিত্তিতে অর্থ নিয়ে, সঙ্গে রাষ্ট্রীয় ভর্তুকি যুক্ত করে স্থায়ীভাবে তাদের জন্য ব্যবস্থা করা যায়।

বক্তারা বলেন, ভারতে হকারদের জন্য করা ২০১৪ সালের আইন বিবেচনায় নেওয়া যেতে পারে। ব্যবসার ধরন অনুযায়ী স্বল্প মেয়াদে স্থান নির্দিষ্ট করে তাদের ধীরে ধীরে ফুটপাত থেকে স্থানান্তর করা যেতে পারে। কিন্তু এই পথে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কর্মকর্তারা হাঁটছেন না।

ব্যারিস্টার সারা হোসেন বলেন, একজন বিদেশি নাগরিকও বাংলাদেশে নির্দিষ্ট টাকার বিনিময়ে ব্যবসা করার সুযোগসহ লালগালিচা সংবর্ধনা পায়। তারা বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করে। কিন্তু হকাররা তাদের ব্যবসা চালিয়ে যেতে কোনো ধরনের সরকারি সুবিধা পায় না। উল্টো তাদের নির্যাতন উচ্ছেদের শিকার হতে হয়। তিনি বল প্রয়োগের মাধ্যমে উচ্ছেদ বন্ধ করে স্বল্প ও দীর্ঘ মেয়াদী পুনর্বাসন পরিকল্পনা গ্রহণের অনুরোধ জানান।

সংগঠনের আহ্বায়ক আব্দুল হাশেম কবিরের সভাপতিত্ব করেন। এ সময় জাতীয় কমিটির অন্যতম সংগঠক রুহিন হোসেন প্রিন্স, হকার্স ইউনিয়নের উপদেষ্টা সেকেন্দার হায়াৎ, হকার সমন্বয় পরিষদের আহ্বায়ক আবুল হোসেন, সংগঠনের কেন্দ্রীয় নেতা মঞ্জুর মঈন। যুব ইউনিয়নের সাবেক সভাপতি আব্দুল্লাহ আল কাফি রতন, নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরীফ, বাসদ মার্কসবাদী নেতা ফখরুদ্দিন কবির আতিক, হকার নেতা শফিকুর রহমান বাবুল, জসিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।