হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনে সংস্কৃতিকর্মীদের অনুষ্ঠান স্থগিত

নিজস্ব প্রতিবেদক : সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনে সংস্কৃতিকর্মীদের অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

আজ বুধবার সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উন্মুক্ত প্রাঙ্গণে এ অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

দেশে এই প্রথম কোনো প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনের জন্য সংস্কৃতিকর্মীদের জন্য গঠন করা হয় একটি কমিটি। জানা গেছে, শেখ হাসিনার ৭০তম জন্মজয়ন্তী উদযাপন কমিটি গঠনের পেছনে সৈয়দ শামসুল হকেরও আগ্রহ ছিল। তিনি নিজেই ছিলেন এই কমিটির আহ্বায়ক। কিন্তু প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনের ঘোষিত সময়ের এক দিন আগেই মঙ্গলবার বিকেলে মারা যান তিনি।

কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, সৈয়দ শামসুল হক অসুস্থ হওয়ার পর থেকে মূল অনুষ্ঠানে তার থাকতে পারা নিয়ে একটি সংশয় ছিল। অনুষ্ঠানের উদ্বোধনী সংগীত পরিবেশনের সিদ্ধান্তও নেওয়া হয় সৈয়দ শামসুল হকের লেখা থেকে। কিন্তু মঙ্গলবার বিকেলেই চিরতরে চলে গেলেন এই গুণী লেখক। তাই পুরো অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। পরবর্তী সময়ে এই অনুষ্ঠান আয়োজন করা হবে। তবে তারিখ ও সময় এখনো চূড়ান্ত হয়নি।

কমিটির সদস্য সচিব গোলাম কুদ্দুস বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ প্রতিরোধ, বঙ্গবন্ধুর খুনিদের বিচার, পার্বত্য চট্টগ্রামের ঐতিহাসিক শান্তিচুক্তি সম্পাদন, একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতিসহ বহু অভাবনীয় সাফল্যের কাণ্ডারি শেখ হাসিনা। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, দেশে প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার জন্মদিন উদযাপনের।’

তিনি জানান, পরবর্তীতে এই অনুষ্ঠান হবে কি না কিংবা কখন হবে, তা পরে জানানো হবে।

উল্লেখ্য, সৈয়দ শামসুল হক মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮১ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী আনোয়ারা সৈয়দ হকও মনোরোগ চিকিৎসার পাশাপাশি লেখালেখিতে সক্রিয়। সৈয়দ হকের মৃত্যুশতে বাংলাদেশের সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।