হচ্ছেন ইয়ার ল্যাপিড ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী

ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রীত্ব ও নিজের ভঙ্গুর ক্ষমতাসীন জোটের ওপর আসা ক্রমবর্ধমান চাপ নিয়ন্ত্রণ করতে পারছেন না নাফতালি বেনেট। এ অবস্থায় নিজ পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বেনেট সরে গেলে তার স্থলাভিষিক্ত হবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইয়ার ল্যাপিড। বার্তা সংস্থা রয়টার্স বলছে, নড়বড়ে ক্ষমতায় থাকা বেনেট সরকারকে আর চাইছেন না ইসরায়েলের আইনপ্রণেতারা। আগামী সপ্তাহে তারা পার্লামেন্ট ভেঙে দেওয়ার ভোট করবেন। এতে করে ইহুদি রাষ্ট্রটিতে পঞ্চম নির্বাচনের পথ খুলবে। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন ইয়ার ল্যাপিড।

মাত্র এক বছর আগে বেঞ্জামিন নেতানিয়াহুর রেকর্ড ১২ বছরের শাসনের অবসান ঘটিয়েছিল পার্লামেন্টের বিরোধীদলগুলোর শক্ত জোট। বছর না ঘুরতেই জোটের নেতৃত্বে থাকা বেনেটের গদিও হাতছাড়া হতে যাচ্ছে। সোমবার (২০ জুন) টেলিভিশনে দেওয়া এ বিবৃতিতে বেনেট বলেন, আমরা এমন এক মুহূর্তে আপনাদের সামনে দাঁড়িয়েছি যা অত্যন্ত কঠিন। কিন্তু বোঝাপড়ার পর আমরা ইসরায়েলের জন্য একটি সঠিক সিদ্ধান্ত নিয়েছি। বেনেট যখন বক্তব্য দিচ্ছিলেন, তার পাশে দাঁড়িয়েছিলেন ইয়ার ল্যাপিড। বেনেটের মুখপাত্র জানিয়েছেন, আগামী সপ্তাহে পার্লামেন্ট ভেঙে দেওয়ার ভোট অনুষ্ঠিত হবে। এবং ইয়ার ল্যাপিড প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন।

পরবর্তী পার্লামেন্ট নির্বাচন কবে অনুষ্ঠিত হবে- তার কোনো তারিখ ঘোষণা হয়নি। ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আগামী অক্টোবরে ইসরায়েলে ভোট গ্রহণ হতে পারে। সপ্তাহ-খানেক পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফর করবেন। তার আগেই ইসরায়েলের ক্ষমতার রাজনীতিতে এসব পালাবদল হতে চলেছে।

সূত্র: রয়টার্স