হজে সৌদি বাদশাহর অতিথি ১৩০০

হজ্জ

ধর্ম ডেস্কঃ প্রতি বছর বিভিন্ন দেশের মানুষ সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের অতিথি হয়ে হজ করে থাকেন। সেই ঐতিহ্যের অংশ হিসেবে এ বছরও দেশটির ব্যবস্থাপনায় বিশ্বের ৯০ দেশের এক হাজার ৩০০ অতিথি হজ পালন করবেন।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএর বরাত দিয়ে আরব নিউজ এ খবর দিয়েছে। সৌদি সংবাদমাধ্যমটি শনিবার এক প্রতিবেদনে বলেছে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘দুই পবিত্র মসজিদের অভিভাবক’ অতিথি প্রোগ্রামের আওতায় সৌদি সরকার বিশ্বের বিভিন্ন দেশের এসব মেহমানের হজের সব ব্যয়ভার বহন করবে।

এ বিষয়ে সৌদি আরবের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী শেখ আবদুল লতিফ আল-আসেখ বলেছেন, সৌদি রাজতন্ত্রের পক্ষ থেকে মুসলিম ও ইসলামিক বিশ্বের সঙ্গে সম্পর্কোন্নয়নের যে প্রচেষ্টা করা হয়ে থাকে, এটি তারই প্রতিফলন।

খবরে বলা হয়েছে, সৌদি বাদশাহর অতিথিদের হজ করার বিষয়টি দেখাশোনার দায়িত্বে রয়েছেন এই আবদুল লতিফ আল-আসেখ।

রাষ্ট্রীয় বার্তা সংস্থাকে তিনি বলেছেন, প্রতি বছর সৌদি সরকারের অর্থায়নে এই অসাধারণ আয়োজন করা হয়। এ কর্মসূচির আওতায় বিশ্বের হাজার খানেক মুসলমান হজ করার সুযোগ পেয়ে থাকেন। সুসংগঠিত এই ব্যবস্থাপনার মাধ্যমে তাদের সর্বোচ্চ সেবা প্রদান করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সৌদি বাদশাহর অতিথি হয়ে যেসব দেশের মুসলিমরা হজ পালনের সুযোগ পেয়েছেন, সংশ্লিষ্ট দেশের দূতাবাস এবং ধর্মীয় সংস্থাগুলোর সঙ্গে তাদের বিষয়ে কাজ করছে সৌদি সরকার। মনোনীত মেহমানদের ভিসা প্রদান, হজ করতে আসা এবং হজ করে নিজ দেশে ফিরে যাওয়া পর্যন্ত পুরো বিষয়টির সঙ্গে সমন্বয় করছে সৌদি প্রশাসন।

প্রসঙ্গত, এর আগে চলতি মাসের শুরুতে বাদশাহ সালমান এক হাজার ফিলিস্তিনি মুসলিমের হজের ব্যবস্থা করার জন্য নির্দেশনা জারি করেছিলেন।