হজ পালনে মদিনায় হাজির ৭ লক্ষাধিক মুসল্লি

ওমরাহ হজ

ধর্ম ডেস্কঃ পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সারাবিশ্ব থেকে মদিনায় হাজির হচ্ছেন মুসল্লিরা। এবার হজ পালনের উদ্দেশ্যে বিভিন্ন দেশের মোট ৭ লাখ ১৮ হাজার ৩০ জন হজযাত্রী মদিনায় পৌঁছেছেন। খবর এসপিএ’র।

জানা গেছে, এখন পর্যন্ত ৯৬ হাজার ৯১৯ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭ হাজার ১২১ হজযাত্রী দেশটিতে গেছেন।

চলতি বছর এ পর্যন্ত বিভিন্ন কারণে তিন নারীসহ ২২ হজযাত্রী মারা গেছেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্কের ২৯তম বুলেটিন থেকে সোমবার এ তথ্য জানা গেছে।

হজ ও পরিদর্শন কমিটির পরিসংখ্যান অনুযায়ী, শনিবার মোট ২৯,০৯০ হজযাত্রী পৌঁছেছেন। এদের মধ্যে ২৫,৯৬২ জন ১০৫টি ফ্লাইটে করে মদিনার প্রিন্স মোহাম্মাদ বিন আব্দুল আজিজ বিমানবন্দরে পৌঁছান। এ কমিটি মদিনায় হজযাত্রীদের আগমন ও ছেড়ে যাওয়া হিসাব রেখে থাকে।

ইমিগ্রেশন সেন্টার ২,০৯৯ জন হজযাত্রীকে বহন করা ৬৫টি ফ্লাইট এবং স্থল হজযাত্রী কেন্দ্র ৯২৪ জন হজযাত্রীকে বহন করা ২২টি ফ্লাইট গ্রহণ করেছে। এ ছাড়া পরিসংখ্যানে দেখা গেছে, পবিত্র মক্কার বিভিন্ন স্থানে যাওয়ার জন্য শনিবার রওনা হওয়া হজযাত্রীর সংখ্যা ছিল ৫ লক্ষ ৫৬ হাজার ৯৫৩ জন।

সৌদি আরব বলেছে, আসন্ন হজ মৌসুমে সারাবিশ্ব থেকে আসা হজযাত্রীর সংখ্যা সীমাবদ্ধ থাকবে না। কারণ বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় আরোপ করা বিধিনিষেধগুলো তুলে নেওয়া হয়েছে।
গত দুই বছর সৌদি আরবে কোভিড-১৯ এর বিস্তার রোধে হজ পালনের অনুমতি পাওয়া মুসলিমের সংখ্যা অনেক কমানো হয়।

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আগে প্রায় ২৫ লাখ মুসলিম বার্ষিক হজ পালনে অংশগ্রহণ করেন।

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে হজ। আর্থিক ও শারীরিক সামর্থ রয়েছে এমন প্রত্যেক মুসলিমকে তাদের জীবনে অন্তত একবার অবশ্যই হজ পালন করতে হয়।