হজ যাত্রীদের সহযোগিতার জন্য ধর্ম মন্ত্রণালয়ের তিন কর্মকর্তা সৌদি আরব গেছেন

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের হজ পালনে ইচ্ছুক যাত্রীদের সহযোগিতার জন্য ধর্ম মন্ত্রণালয়ের তিন কর্মকর্তা মঙ্গলবার রাতে সৌদি আরব গেছেন।

এই তিন কর্মকর্তা মৌসুাম হজ অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন। তিন কর্মকর্তা হলেন- মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, উপসচিব মো. জহির আহমেদ ও সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) মো. হাফিজ উদ্দিন বুধবার সকালে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ বিমানের (বিজি ৩৭) ফ্লাইটে ঢাকা ছাড়েন তারা। সৌদি আরবে বাংলাদেশ কাউন্সিলরের (হজ) অধীনে হজ মৌসুমে থাকবেন তারা। আগামী ২৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হচ্ছে। সেখানে গিয়ে প্রয়োজনীয় আগাম প্রস্তুতি নিতেই তাদের সৌদি পাঠানো হয়েছে। এদের মধ্যে এবিএম আমিন উল্লাহ নুরী মক্কায়, জহির আহমেদ মদিনায় ও মোহাম্মদ আনোয়ার হোসেন জেদ্দায় দায়িত্ব পালন করবেন।

জানা গেছে, জেদ্দায় নিয়োগপ্রাপ্ত অফিসার মূলত বাংলাদেশ থেকে যেসব হজযাত্রী জেদ্দা বিমানবন্দরে নামবেন তাদের স্বাগত জানাবেন। বিমানবন্দরে ভিসা সংক্রান্ত কোনো জটিলতা দেখা দিলে, পাসপোর্ট কিংবা লাগেজ হারিয়ে গেলে, অসুস্থ কিংবা মারা গেলে সব ধরনের সহায়তা করবেন। একইভাবে দেশে ফেরার সময় ওই সব সমস্যা ছাড়াও জমজমের পানি হাজিদের নামে বরাদ্দ করে তা দেশে যথাসময়ে পৌঁছে দেওয়া কিংবা কোনো কারণে হাজির ফ্লাইট মিস হলে বিকল্প ব্যবস্থা নিতে সহায়তা করবেন।

মক্কা ও মদিনায় নিয়োগপ্রাপ্ত অফিসারদের দায়িত্ব হলো হাজীদের অভিযোগ তদন্ত করে দেখা, বাড়িঘর পরিদর্শন (বিশেষত বেসরকারি ব্যবস্থাপনায়) করে হাজিদের সমস্যার সমাধান করা। এ ছাড়া মেডিক্যাল টিমের মাধ্যমে হাজিদের চিকিৎসা সেবা প্রদান।

প্রসঙ্গত, আগামী ২২ জুলাই হজ ক্যাম্প পরিদর্শন ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হবে।