হঠাৎ গরমে মুরাদনগর হাসপাতালে বেড়েছে রোগীর সংখ্যা

ওসমান গনি সরকার , মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধিঃ কয়েকদিন পূর্বেও দিনে গরম আর রাতে ঠান্ডা ছিল। কিন্তু হঠাৎ করে গরমের প্রভাবে কুমিল্লার মুরাদনগরে বেড়েছে রোগব্যাধি। নিউমোনিয়া, ডায়রিয়া, জ্বর, ঠান্ডা, গলাব্যথা, কাশিসহ নানা উপসর্গ নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হচ্ছেন নানা বয়েসী মানুষ। শিশু ও বৃদ্ধদের রোগপ্রতিরোধ ক্ষমতা কম থাকে বলে তারা এসব রোগে বেশি আক্রান্ত হচ্ছেন বলে জানা যায়। প্রতিদিন হাসপাতালে বেড়েই চলেছে রোগীর সংখ্যা।
এ বিষয়ে সংশ্লিষ্ট চিকিৎসকরা বলছেন, আবহাওয়ায় হঠাৎ করে গরম পড়েছে। আবহাওয়ার এই পরিবর্তন মানবদেহে প্রভাব ফেলে। এতে নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। তবে হঠাৎ করে চৈত্রের গরমে অসুস্থতার সংখ্যা বেড়েছে। বিশেষ করে এসময়ে শিশুরা বেশী আক্রন্ত হচ্ছে।
সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে, হাসপাতালের বহির্বিভাগে রোগীদের ভিড়। সবচেয়ে বেশি ভিড় মেডিসিন বিভাগে। কয়েক দিনের হঠাৎ গরমে নানা রোগ নিয়ে চিকিৎসা নিতে আসছেন নানা বয়সী মানুষ।
হাসপাতালের তথ্যে জানা যায়, অন্য সাধারণ সময়ের তুলনায় রোগী বেড়েছে অনেক। প্রতিদিন সহস্রাধিক রোগী আসেন বহির্বিভাগে। অধিকাংশ রোগীকেই চিকিৎসা দিয়ে বাড়ি পাঠানো হচ্ছে। রোগীর অবস্থা বুঝে হাসপাতালে ভর্তির পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। চিকিৎসা নিতে আসা উপজেলার নাগেরকান্দি গ্রামের সুমাইয়া আক্তার বলেন, আমার ৪ মাস বয়সী শিশু কয়দিন ধরে সর্দি, কাশি সমস্যায় ভুগছিল। বাড়ির পাশের ঔষধ দোকান থেকে ঔষধ নিয়ে খাইয়েছিলাম। তেমন কোনো উন্নতি না দেখে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এসেছি। ডাক্তার বলছেন নিউমোনিয়া হয়েছে। দুই মাস বয়সী শিশুকে নিয়ে হাসপাতালে শুয়ে থাকা উপজেলার বাহারাম কান্দার খাদিজা আক্তার জানান, নাফিসার গত কয়েক দিন ধরে হালকা জ্বর ছিল। এরইমধ্যে তার ডায়রিয়া দেখা দিয়েছে। এ জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এসেছি।
 উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এনামুল হক বলেন, হঠাৎ করে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় জ্বর, সর্দি, কাশি ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। গরমের এ সময়টাতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। খাদ্য তালিকায় থাকা চাই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘সি’ জাতীয় খাবার ও রসালো ফল।  সুস্থ থাকতে খেতে হবে শাকসবজি ও প্রচুর পরিমাণে পানি। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, যেসব শিশু মায়ের দুধ খায় তাদের বার বার বুকের দুধ খাওয়াতে হবে। শিশুদের প্রতিদিন গোসল করাতে হবে। স্বাস্থ্য সংক্রান্ত যে কোন প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।