হতাশাগ্রস্থ মানুষের ভুল সিদ্ধান্তে ব্যবহৃত না হয় ফ্যান

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে প্রতিবছর ১৩ লাখ মানুষ আত্মহত্যা করে। এর মধ্যে গলায় দড়ি দিয়ে জীবন দেয় ৬০ হাজার মানুষ । আবার এদের অর্ধেকই এ কাজের জন্য সিলিং ফ্যান ব্যবহার করে। সবচেয়ে বেশি ব্যবহৃত এই গৃহস্থালি যন্ত্রটি যেন হতাশাগ্রস্থ মানুষের ভুল সিদ্ধান্তে ব্যবহৃত না হয়, সেজন্য অভিনব যন্ত্রাংশ আবিস্কার করেছেন মুম্বাইয়ের মুলুন্দের এক সাবেক তড়িৎ প্রকৌশলী।

শরৎ আশানি নামের ওই প্রকৌশলী এক যুগ চেষ্টার পর সিলিংয়ের ফ্যানের জন্য আত্মহত্যারোধী রড তৈরি করতে সমর্থ হয়েছেন।

২০০৪ সালে অভিনেত্রী ও মডেল নাফিসা জোসেফের আত্মহত্যা আশানিকে আলোড়িত করেছিল। এরপরই এই ধরনের উদ্ভাবনের চিন্তা আসে তার মাথায়। গত এক দশকে অন্তত: ৫০০ বার ট্রায়ালের পর গত সপ্তাহে ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের কাছে তার ‘নিরাপদ রড’-এ সার্কিট লাগানোর আবেদন করেছেন আশানি। নিজের উদ্ভাবিত যন্ত্রাংশের পেটেন্টও নিয়েছেন তিনি।

আশানির এই ‘নিরাপদ রড’ সাধারণ সিলিং ফ্যান যুক্ত করার সাধারণ রডের মতোই। কিন্তু যদি কেউ ফ্যানের দড়ি দিয়ে ঝুলতে চাইবে তখনই এই রড থেকে স্প্রিং বের হয়ে তা ওই ব্যক্তিকে নিরাপদে মেঝেতে নামিয়ে আনবে। রডের কলকব্জা এমনভাবে তৈরি যে নির্দিষ্ট ভারের বেশি ওজন চাপলেই রডের স্প্রিং খুলে আসবে।

আশানি জানান, রডের স্প্রিংয়ের ডিজাইন তিনি নিজেই করেছেন। এ জন্য ২০১১ সালে মাহিন্দ্রা স্পার্ক দ্য রাইজ প্রতিযোগিতা’য় জয়ী হন তিনি। দু’ মাস আগেই পশ্চিম ভান্ডুপের নিজস্ব কারখানায় নিরাপদ রড’ তৈরি করা শুরু করেছেন তিনি। ইতিমধ্যে প্রায় ১০০ রড তৈরি হয়ে গেছে। তার কারখানা থেকে প্রতি মাসে ১০ হাজার রড উৎপাদন সম্ভব।

এই রড যে কোনো ফ্যাননির্মাতা ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছেন আশানি। এমন কি বাজার থেকে কিনে তা যে কোনো ফ্যানে আলাদাভাবে সংযুক্ত করা যাবে। এর দাম পড়বে মাত্র ২৫০ রুপি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া