হযরত বেলালের জীবনের একটি তাৎপর্যপূর্ণ ঘটনা

নবী করীম ( সঃ) এর সত্যিকার আশেক হযরত বেলাল(রাঃ) মসজিদে নববীর মুয়াজ্জিন ছিলেন। প্রত্যহ পাঁচ ওয়াক্ত নামাজে জন্য তিনি প্রানের সবটুকু দরদ দিয়ে আবেগঢালা সুরে আযান দিতেন।

হ্যাঁ ইনিই সেই হযরত বেলাল যাহার সম্পর্কে হযরত নবী করীম ( সঃ) ফরমায়েছেন- আমি সবে মেরাজে যখন বেহেস্তে ভ্রমন করিতেছিলাম,তখন বেলালকে আমার আগে যাইতে দেকিলাম। তখন আমি তাহাকে জিজ্ঞাসা করিলাম- হে বেলাল। তুমি দুনিয়ায় কোন আমল করিয়া থাক,যা বরকতে আজ তোমাকে আমার আগে আগে চলিতে দেখিয়াছি।

তদুত্তরে হযরত বেলাল রাঃ বলিলেন, দুই রাকাত তাহিয়্যাতুল অজু ” নামাজের বরকতে।

তবে কি হযরত বেলাল নবী করীম (সঃ) এর চেয়ে উন্নত মর্জাদার অধিকারী হইয়াছিলেন? না,এইটা একদমই না।

ওলামায়ে কেরাম বলেন শবে মেরাজে হযরত বেলালের নবীজির (সঃ) আগে চলাটা মখদুমের আগে খাদেমের অর্থাত। মনিবের আগে খাদেমের চলা ছিল। তাহাতে খাদেমের মর্যাদা মনিবের চেয়ে বাড়িয়া যায় না।

হযরত বেলাল রাঃ ছিলেন “হাব’শ বা অবিসিনিয়ার অধিবাসী একজন অনারব। সেজন্য আরবি অক্ষরের সঠিক উচ্চারণ তাঁহার পক্ষে সম্ভব
হইত না এবং তিনি আযান দেয়ার সময় ‘আশহাদু’ সব্দকে ‘আছ,হাদু বলিতেন। আযানের মধ্যে এই সব্দটা সঠিক উচ্চারিত না হওয়ায়
কয়েকজন সাহাবি একদা নবী করীম সঃ খেদমতে আরজ করিলেন- ইয়া রাসুলুল্লাহ। হযরত বেলালের আযান শুনিয়া কাফেরগন ঠাট্রা বিদ্রুপ করিয়া বলে যে, মোহাম্মদ (সঃ) এমন কতগুলি জাহেল লোককে একত্র করিয়া মুসলমান বানায়েছেন যাহাদের আরবি উচ্চারন শুব্ধিজ্ঞান পযন্ত নাই। কাফের দের এইসব বিদ্রুপাত্মক কথাই আমাদের লজ্জাবোধ হয়। তাই আমাদের আরজ হযরত বেলাল কে মুয়াজ্জিন
পদ হতে অপসারিত করিয়া তদস্থলে অপর কোন যোগ্য ব্যক্তিকে নিয়োগ করুন।

হযরত নবী করীম (সঃ) ফরমাইলেন- বেশ তোমাদের যাহা অভিমত তাহাই হউক। অতঃপর হযরত বেলাল কে বাদ দিয়া অপর একজন মুয়াজ্জিন নিয়োগ করা হইল। আর এদিকে সারা রাত ধরে হযরত বেলালের কান্না আর থামেনি, হযরত বেলাল কাদেন আর বলেন ইয়া আল্লাহ আমি হাব শী গোলাম তুমিতো আমারে বানায়েছো আমি কালো সে তো তুমি করেছ আমার জবান তোতলা সেও তো তুমি বানায়েছো আমার দোস কোথাই আমার তো অপরাধ নাই।

হযরত বেলালের রোনাজারিতে আল্লাহর রহমাতের দরিয়া উতলাইয়া উতলিয়া উঠিল। এদিকে নতুন মুয়াজ্জিন মাত্র এক ওয়াক্ত নামাজের আযান দিয়াছিলেন, উহার পরক্ষনেই আল্লাহ্‌ তা’য়ালার তরফ হতে হযরত নবী করীম ( সঃ) এর সকাশে ফেরেস্তা আসিয়া বলিলেন,আজ কি হইয়াছে? মসজিদে আজ আযান দেয়া হই নাই কেন? উত্তরে আমার নবী (সঃ) বলেন,আযান তো আজ খুব জোরে শোরে ও মহা
আড়ম্বরে দেয়া হইয়াছে। তাহাতে মুচ্ছাল্লিগ্ন খুবই আনন্দিত হইয়াছে এবং আযানের ধ্বনিতে শয়তান ভাগিয়া গিয়াছে( হাদিস শরীফে আছে- আযানের আওয়াজ যতদূর পয্যন্ত পৌছায়,সেই এলাকায় শয়তান আসিতে পারেনা এবং আযানের ধ্বনি শুনিলে শয়তান পালাইয়া যাই)

নবী করীম (সঃ) এর উক্ত জবাব শুনিয়া ফেরেস্তা পুনরায় বলিলেন হযরত বেলাল যখন আযান দেন, তাহার আযানের আওয়াজ আরশে- মুয়াল্লা পয্যন্ত পৌছিয়া যাই,আর খোদ,আল্লাহ তা’য়ালা ফেরেস্তাদের সংগে লইয়া আগ্রহের সহিত শুনিয়া থাকেন।

যেহেতু আজ হযরত বেলালের আযানের ধ্বনি শোনা যায় নাই,সেই জন্যে আল্লাহ তা’য়ালা জানিতে চাহিয়াছেন যে,আজ কি মসজিদে আযান দেয়া হয় নাই।

ফেরেস্তার মারফত এই ব্যপার জানিতে পারিয়া নবী করীম ( সঃ) সকলকে ডাকিয়া বিস্তারিত ঘটনা শুনাইলেন। অতঃপর পুনরায় হযরত বেলাল মসজিদে নব বীর মুয়াজ্জিন পদে বহাল হইলেন এবং শেষ পয্যন্ত এই মহান দ্বায়ীত্ব্য পালন করে গেলেন।