হলমার্ক গ্রুপের ঋণ কেলেঙ্কারির দুই মামলায় সোনালী ব্যাংকের জিএমের সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক : হলমার্ক গ্রুপের ঋণ কেলেঙ্কারির দুই মামলায় সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার (জিএম) আবুল হোসেন আংশিক সাক্ষ্য দিয়েছেন।

রোববার ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক আতাউর রহমানের আদালতে প্রতিষ্ঠানটির মালিক তানভীর মাহমুদসহ ১৯ জনের বিরুদ্ধে তিনি এ আংশিক সাক্ষ্য দেন। বিচারক আগামী ৮ নভেম্বর অবশিষ্ট সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন।

সাক্ষী আবুল হোসেন মামলা দুইটিতে দুদকের পক্ষের দুই নম্বর সাক্ষী হিসেবে সাক্ষ্য দিচ্ছেন। মামলা দুইটির মধ্যে একটি মামলায় তিনি এর আগে গত ২৩ জুলাই ও ৩০ আগস্ট আংশিক জবানবন্দি প্রদান করেন। অপর মামলায় তিনি রোববারই জবানবন্দি প্রদান করা শুরু করলেন।

মামলার আসামিদের মধ্যে তানভীর মাহমুদসহ ৭ জন আসামি কারাগারে আছেন। তানভীরের স্ত্রী জেসমিন ইসলাম উভয় মামলায় জামিনে থাকলেও তিনি মতিঝিল থানার অপর একটি মামলায় কারাগারে রয়েছেন। সাক্ষ্য গ্রহণকালে তানভীর ও তার স্ত্রীসহ কারাগারে আটক আসামিদের আদালতে হাজির করা হয়।

এর আগে ২০১৬ সালের ২৭ মার্চ মামলাগুলোয় অভিযোগ গঠন করেন ঢাকা মহানগর দায়রা জজ আদালত। পরবর্তীতে মামলাগুলো সাক্ষ্যগ্রহণকৃত আদালতে পাঠানো হয়। একই আদালতে একই প্রকারের আর ৯টি মামলা বিচারাধীন রয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় তানভীর মাহমুদসহ ২৭ জনের বিরুদ্ধে ১১টি মামলা করে দুদক। মামলায় আসামিদের সোনালী ব্যাংকের তৎকালীন শেরাটন হোটেল শাখা থেকে ভুয়া কাগজপত্র দিয়ে ২ হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগ করা হয়। ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর ১১ মামলায় মোট ২৫ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।