হাওর এলাকায় কাঙ্খিত উন্নয়ন হয়নি : মুহিত

বিশেষ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, হাওর এলাকার উন্নয়নে বিভিন্ন দিক থেকে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু এসব এলাকায় সমন্বিতভাবে কাজ না হওয়ায় কাঙ্খিত উন্নয়ন হয়নি।

শনিবার দুপুরে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে সাবেক সচিব কারার মাহমুদুল হাসান সম্পাদিত ‘বৈচিত্রময় হাওর’- বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

গবেষক ড. মিজানুর রহমান শেলীর সভাপতিত্বে অনুষ্ঠানে নিরাপদ সড়ক আন্দোলনের নেতা ইলিয়াস কাঞ্চন, নেত্রকোনা-৪ আসনের সংসদ সদস্য রেবেকা মোমেন, নেত্রকোনা-১ আসনের সংসদ সদস্য ছবি বিশ্বাস, কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন, হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মুজিবুর রহমান ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি শাহজাহান মিয়া, সাংবাদিক জাহেদুজ্জামান ফারুক আলোচনায় অংশ নেন।

অর্থমন্ত্রী বলেন, বৃহত্তর ময়মনসিংহ ও বৃহত্তর সিলেট অঞ্চল হাওর প্রবণ। দেশের উন্নয়নের জন্য আমাদের উচিত ছিল হাওরের দিকে নজর দেওয়া। হাওর উন্নয়নে ২০ বছর মেয়াদী মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। যা গত দুই বছর ধরে বাস্তবায়ন শুরু হয়েছে। তবে সমন্বিতভাবে কাজ করতে না পারায় পাহাড়ে কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি।

যেসব ক্ষেত্রে হাওরে কাজ হয়েছে তার উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, মোবাইল হেলথ কার্যক্রম হাতে নেওয়া হলেও সেভাবে কোনো অগ্রগতি হয়নি। তবে ব্র্যাকের সহযোগিতায় শিক্ষাক্ষেত্রে বেশকিছু কাজ হয়েছে। তা ছাড়া আগে হাওরে যে পরিমাণ অপমৃত্যু হতো সেটা এখন বলা যায় শূন্যে নেমে এসেছে।

অনুষ্ঠানে নিরাপদ সড়ক আন্দোলনের নেতা ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, প্রাকৃতিক দুর্যোগের অন্যতম কারণ ভারতের সঙ্গে অভিন্ন নদীর পানি প্রবাহ। এই পানি ব্যবস্থাপনায় ভারত আমাদের সঙ্গে বৈরি আচরণ করছে। এই সরকারের সঙ্গে যেহেতু ভারতের ভালো সম্পর্ক, তাই তারা বিষয়টি নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করবে বলে আমি আশা প্রকাশ করছি। হাওর অঞ্চলে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও অবকাঠামোগত উন্নয়নের ওপর জোর দেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

নেত্রকোনা-৪ আসনের সংসদ সদস্য রেবেকা মোমেন বলেন, আমার সংসদীয় আসনের ৭০ শতাংশ হাওর এলাকা। এই এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। এর মধ্যে হাওর এক্সপ্রেস ও মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে। যা হাওর এলাকায় যোগাযোগ ব্যবস্থাকে যথেষ্ট সহজ করেছে। তা ছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশে এই অঞ্চলের মানুষের ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে আমরা কাজ করছি।

অনুষ্ঠানের প্রধান আলোচক সাংবাদিক জাহেদুজ্জামান ফারুক বলেন, হাওর অঞ্চলে দুই কোটি মানুষ বাস করে। বাংলাদেশের উন্নয়নের জন্য হাওর অঞ্চলের উন্নয়নের কোনো বিকল্প নেই।