হাজী সেলিম ও তার স্ত্রীর ৮৬ প্লট বাজেয়াপ্ত

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য (ঢাকা-৭) হাজী মোহাম্মদ সেলিম ও তার স্ত্রী মৃত শুলশান আরার মামলা সংশ্লিষ্ট সকল সম্পদ বাজেয়াপ্ত করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একেই সাথে হাজী মোহাম্মদ সেলিমকে যে সাজা ঘোষণা করা হয়েছে তা বহাল নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (৯মার্চ) বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির বলেন, হাজী সেলিমের স্ত্রী গুলশান আরা মারা যাওয়ায় তাকে সাজা থেকে বাদ দেওয়া হয়েছে। তবে গুলশান আরার নামে থাকা ৮৬ প্লট বাজেয়াপ্ত করে রাষ্ট্রের অনুকূলে দিতে বলেছেন আদালত। এছাড়া এ মামলা সংশ্লিষ্ট হাজী সেলিমের সব সম্পদও বাজেয়াপ্ত হবে।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, দুদক আইনে (২৬ এর ২ ধারা) করা মামলায় সম্পদের তথ্য গোপনের অভিযোগে হাজী সেলিমকে বিচারিক আদালত ৩ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন। সেই অভিযোগ সন্দেহাতিতভাবে প্রমাণিত না হওয়ায় হাজী সেলিমকে তথ্য গোপনের অভিযোগ থেকে খালাস দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, দুদক এ অভিযোগ প্রমাণ করতে পারেনি।

কিন্তু দুদক আইনের ২৭ (১) ধারা অনুসারে হাজী সেলিমকে জ্ঞাতআয় বহির্ভুতভাবে সম্পদ অর্জনের অভিযোগে বিচারিক আদালত ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন। ওই অভিযোগে তার সাজা বহাল রেখেছেন হাইকোর্ট। একইসঙ্গে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক বছরের সশ্রম কারাদণ্ডাদেশের রায় দিয়েছেন আদালত।

এরপর বিচারিক আদালত যেদিন হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাবে সেদিন থেকে ৩০ দিনের মধ্যে হাজী সেলিমকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। আর আত্মসমর্পণ না করলে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে বলা হয়েছে। যেসব সম্পত্তি নিয়ে এ সাজা দেওয়া হয়েছে তা বাজেয়াপ্ত করে রাষ্ট্রীয় কোষাগারে চলে যাবে।