হাতে কলমে নোট নেওয়ার পরিবর্তে স্বচ্ছন্দে ব্যবহার করা চলে এই অ্যাপ

ডিকশনারি
নিজের ভোকাব্যুলারিতে নতুন নতুন শব্দ আপডেট করে নেওয়ার দায়িত্বটা ছেড়ে দিন ডিকশনারির উপর। ভারী ডিকশনারি তাক থেকে নামিয়ে বারবার নেড়েচেড়ে দেখতে আলিস্যি হলে ফোনে ডাউনলোড করে নিন ডিকশনারি অ্যাপ। ক্লাসে কিংবা টিউশনে বসে যে কোনও সময় চট করে দুর্বোধ্য শব্দের মানে খুঁজে বার করতে জুড়ি মেলা ভার এই অ্যাপের। শুধু শব্দের মানে নয়, তার ব্যবহার, প্রতিশব্দ, ট্রান্সলেশন— সবটা দেওয়া থাকে ডিকশনারিতে। রয়েছে অডিও সার্চের সুবিধাও। কাজেই বানান না জানলেও সার্চ করতে অসুবিধা হবে না।

এভারনোট
হাতে-কলমে নোট নেওয়ার পরিবর্তে স্বচ্ছন্দে ব্যবহার করা চলে এই অ্যাপ। ক্লাসের রানিং নোট নেওয়ার জন্য এভারনোট বেশ কাজের। এমনকী, যে কোনও ধরনের ডেটা এন্ট্রির জন্যও এই অ্যাপ ডাউনলোড করে রাখতে পারেন স্মার্টফোনে। ক্যামেরায় ছবি তুলে চটজলদি অ্যাটাচ করতে পারবেন যেমন, তেমনই হ্যান্ড-রিটেন নোট নেওয়ার অপশনও রয়েছে এভারনোটে। শুধু পড়ুয়াদের জন্যই নয়, অফিসে যাঁরা কাজ করেন তাঁদের জন্যেও বেশ কাজের এভারনোট। সুবিধে রয়েছে ওয়ার্ক চ্যাটের। অ্যান্ড্রয়েড, আইফোন-সহ প্রায় সব ধরনের সিস্টেমেই সাপোর্ট করে এই অ্যাপ।

ড্রপবক্স
রাশি রাশি নোট্‌‌স ফাইলে না জমিয়ে অনলাইন স্টোরেজের সাহায্য নিতে পারে পড়ুয়ারা। তার জন্য রয়েছে ড্রপবক্সের মতো ফাইল হোস্টিং অ্যাপ। ডিজিটাল ফাইল কিংবা ই-বুক এবার থেকে কপি, ডাউনলোড কিংবা ফরওয়ার্ডের ঝক্কি না নিয়ে পড়ুয়াদের ভরসা থাকুক ক্লাউড স্টোরেজে। ছবি, ভিডিও বা যে কোনও ডকুমেন্ট নোট আপলোড করে বন্ধু-সহকর্মীদের সঙ্গে শেয়ার করা যায় এই অ্যাপের মাধ্যমে। কম্পিউটার বা মোবাইলে সিঙ্কও করিয়ে নেওয়া যায়। খুব জরুরি তথ্য এভাবে সংরক্ষণ করাই বুদ্ধিমানের কাজ। কোনওভাবে ফোন কিংবা কম্পিউটার বিগড়ে গেলেও ডেটা হারানোর চিন্তা নেই!

ডুয়োলিঙ্গো
নতুন ভাষা শেখার জন্য ছাত্র-ছাত্রীদের কোনও প্রতিষ্ঠানে ভর্তি না হলেও চলবে। ডুয়োলিঙ্গো অ্যাপ স্মার্টফোনে ডাউনলোড করে নিলেই হল। ৬৬টি আলাদা ভাষা শেখার সুযোগ রয়েছে এই অ্যাপের মাধ্যমে। অ্যাপ ছাড়াও ডুয়োলিঙ্গো ওয়েবসাইটে গিয়ে আপনি ল্যাঙ্গোয়েজ কোর্স করতে পারেন। প্রফিশিয়েন্সি অ্যাসেসমেন্ট পরীক্ষায় উতরোলে পাবেন সার্টিফিকেটও। শেখা শুরুর প্রথম ধাপ থেকেই সেল্‌ফ অ্যাসেসমেন্ট শুরু হয়ে যাবে। ডুয়োলিঙ্গোর মাধ্যমে কোনও জটিল ভাষা শেখাটা কঠিন তো নয় মোটেই, বরং বেশ মজা করে শেখা যায়! জেন ওয়াইয়ের কাছে বেশ জনপ্রিয় এই অ্যাপ।