হাফ পাস ও নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে শিক্ষার্থীরা

হাফ পাস আর নিরাপদ সড়কের দাবিতে সোমবারও (২৯ নভেম্বর) রাজপথে শিক্ষার্থীরা। রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। আটটি ছাত্র সংগঠনের শাহবাগ অবরোধ কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ।

বেলা ১২টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে জড়ো হয় বেশ কয়েকজন আন্দোলনকারী। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি থেকে শাহবাগ পর্যন্ত এলে পুলিশ মিছিলে বাধা দেয়।

এ সময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। পরে মিছিলকারীরা শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে সমাবেশ শুরু করেন।

আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে শাহবাগ অবরোধ করতে যাওয়া বামপন্থী ছাত্র সংগঠনের মধ্যে রয়েছে- ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, ছাত্র ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ এবং বিপ্লব ছাত্র-যুব আন্দোলন।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান সংবাদমাধ্যমকে বলেন, শাহবাগ এটি গুরুত্বপূর্ণ মোড়। দুই পাশে দুটি হাসপাতাল রয়েছে। এই মোড় অবরোধ করা হলে জনদুর্ভোগ সৃষ্টি হতে পারে। তাই আমরা তাদের শাহবাগ মোড় অবরোধ না করার অনুরোধ করি।

এরপরও তারা সামনে এগোতে চাইলে আমরা তাদের বাধা দেই। পরে তারা জাদুঘরের সামনে সমাবেশ করে তাদের কর্মসূচি শেষ করে।

আন্দোলনকারীরা জানান, ২০১৮ সালের ৯ দফা বাস্তবায়ন না হওয়ায় আবারও রাজপথে নামতে হয়েছে তাদের। তবে শিক্ষার্থীদের একটি অংশ মঙ্গলবার (৩০ নভেম্বর) বিআরটিএ প্রধান কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির কথা রয়েছে। এ ছাড়া আগামী ৭ ডিসেম্বর জাতীয় সংসদে স্মারকলিপি দেওয়া হবে বলে জানায় শিক্ষার্থীরা।