হামাসপ্রধান হানিয়ার সঙ্গে যে কথা হলো এরদোগানের

আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবং গাজার স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়ায় সোমবার ফোনে কথা বলেছেন। এ সময় তারা গাজায় সংঘাত ও সহিংসতার অবসান ঘটানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

তুরস্কের সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, তুর্কি নেতা এরদোগান নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (আগের টুইটার) এ তথ্য জানিয়েছেন।

এক পোস্টে তিনি বলেন, ‘আমরা আমাদের মন্ত্রিসভার বৈঠকের আগে হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়ার সঙ্গে ফোনে কথা বলেছি। হানিয়ার সঙ্গে আমাদের কথোপকথনের সময় আমরা গাজায় সংঘাত ও সহিংসতা বন্ধ করার প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছি।’

তিনি আরও লিখেছেন, মধ্যস্থতাকারীদের মাধ্যমে প্রাপ্ত যুদ্ধবিরতি প্রস্তাবে হামাস যে সম্মতি জানিয়েছে; সেটা তারা মূল্যায়ন করছেন।

এরদোগান বলেন, ফোনালাপে আমি জানিয়েছি যে, তুরস্কের পরামর্শে প্রভাবিত হামাসের সিদ্ধান্তকে আমরা ইতিবাচক বলে মনে করি। আমরা জোর দিয়েছি যে, ইসরাইলকেও স্থায়ী যুদ্ধবিরতির জন্য পদক্ষেপ নিতে হবে।

তুর্কি নেতা যুদ্ধবিরতির জন্য ইসরাইলের ওপর ‘প্রয়োজনীয় চাপ’ প্রয়োগ করার জন্য সব পক্ষকে, বিশেষ করে পশ্চিমা দেশগুলির প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রায় ৭ মাস আগে শুরু হওয়া সংঘাতের প্রথম দিন থেকে গাজায় যুদ্ধবিরতির জন্য বারবার চাপ দিয়েছে আঙ্কারা। সেই সঙ্গে একটি চুক্তিতে পৌঁছতে সাহায্য করার জন্য বিশ্বের সকল দেশকে আহ্বান জানিয়ে আসছে।