হামাসের অভিযানের কথা এক বছর আগেই জানত ইসরাইল

অনলাইন ডেস্কঃ হামাসের ৭ অক্টোবরের অভিযান পরিকল্পনার নথি এক বছর আগেই হাতে পেয়েছিল ইসরাইল। কিন্তু এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করা হামাসের পক্ষে কখনো সম্ভব হবে না ভেবে কোনো পদক্ষেপ নেননি ইসরাইলি সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা। অভ্যন্তরীণ গোয়েন্দাদের সতর্কতার মুখেও এটিকে উচ্চাভিলাসী পরিকল্পনা মনে করে উড়িয়ে দিয়েছিলেন তারা। বিভিন্ন নথি, ইমেইল ও সাক্ষাৎকার পর্যালোচনা করে শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

হামলা সংক্রান্ত ৪০ পৃষ্ঠার একটি নথি পেয়েছিল ইসরাইলি কর্তৃপক্ষ। যার কোড নাম ‘জেরিকা ওয়াল’। নথির শুরু হয়েছিল কুরআনের একটি উদ্ধৃতি দিয়ে। যাতে লিখা ছিল ‘দরজা দিয়ে প্রবেশ করে তাদের অবাক করে দিন। আর যদি তা করেন তাহলে অবশ্যই আপনি জয়ী হবেন’। প্রাথমিক অভিযানের পর বিভিন্ন বিবৃতি ও ভিডিওগুলোতে একই উদ্ধৃতি ব্যবহার করেছে হামাস।

নথিটিতে হামাসের অভিযানের কোনো নির্দিষ্ট তারিখ উল্লেখ ছিল না। তবে গাজা উপত্যকার চারপাশের দুর্গগুলোকে পরিকল্পিত অভিযানের আঁতুরঘর হিসাবে দেখানো হয়েছে। আর এই পরিকল্পনা অনুযায়ী হামাস ‘নির্ভুল’ অভিযান চালিয়েছে বলে উল্লেখ করেছে নিউইয়র্ক টাইমস। হামাসের পরিকল্পনার নথিতে ইসরাইলের শহর দখল নেওয়াসহ দেশটির গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি ও সদর দপ্তরে অভিযান চালানোর তথ্যও উল্লেখ ছিল।

নথিতে আরও ছিল হামলার শুরুতে রকেট ছোড়া, সীমান্তে নিরাপত্তা ক্যামেরা নিষ্ক্রিয় করতে ড্রোনের ব্যবহার, ইসরাইলি সীমান্তে প্রবেশে প্যারাগ্লাইডারের ব্যবহার ও মেশিনগানের তথ্য। এছাড়া এতে ইসরাইলি সামরিক বাহিনীর সদস্যদের অবস্থান ও সংখ্যা সম্পর্কেও নিখুঁত ও বিস্তারিত তথ্য ছিল। তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বা অন্যান্য শীর্ষ রাজনৈতিক নেতারা এই নথি দেখেছেন কিনা, তা এখনো জানা যায়নি।