হারলেই সিরিজ শেষ

ক্রীড়া ডেস্ক : এর আগে ডিকভেলা ও গুনাথিলাকা ৩৫.৪ ওভারে গড়েছিলেন ২০৯ রানের উদ্বোধনী জুটি। অষ্টম শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি তুলে নেন ডিলভেলা। টানা দ্বিতীয় সেঞ্চুরির সুযোগ ছিল গুনাথিলাকার সামনেও। তবে ৮৭ রান করে ওয়ালারের বলে বোল্ড হয়ে যান তিনি। ডিকভেলা ১১৮ বলে করেন ১১৬।

এরপর অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস (৪২ ) ছাড়া আর কেউই প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি। শ্রীলঙ্কাও ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩০০ রানের বেশি করতে পারেনি। এই রান শ্রীলঙ্কার জন্য ভালো পুঁজি হলেও বৃষ্টি লক্ষ্যটাকে জিম্বাবুয়ের নাগালের মধ্যে এনে দিল। আর ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে জিম্বাবুয়েকে লক্ষ্যে পৌঁছে দিলেন আরভিন। ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনিই।

হারলেই সিরিজ শেষ। শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ওয়ানডে তাই জিম্বাবুয়ের জন্য ছিল বাঁচা-মরার লড়াই। বৃষ্টির ছোঁয়া আর ক্রেইগ আরভিনের দারুণ ব্যাটিংয়ে হাম্বানটোটায় আজ ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৪ উইকেটে জিতেছে জিম্বাবুয়ে। পাঁচ ম্যাচ সিরিজে এখন ২-২ সমতা। যার অর্থ সিরিজের নিষ্পত্তি হচ্ছে সোমবার শেষ ওয়ানডেতেই।

অথচ ম্যাচের প্রথমার্ধে মনে হচ্ছিল, সিরিজটা আজই নিশ্চিত করে ফেলবে শ্রীলঙ্কা। টস জিতে ব্যাট করতে নেমে টানা দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে দুইশ রানের উদ্বোধনী জুটি উপহার দিয়েছিলেন দুই ওপেনার নিরোশান ডিকভেলা ও দানুস্কা গুনাথিলাকা। ওয়ানডে ইতিহাসে যেকোনো উইকেটেই টানা দুই ম্যাচে দুইশ রানের জুটি নেই আর একটিও। কিন্তু ৩৫ ওভারে ২০০ পেরোনো শ্রীলঙ্কা শেষ ১৫ ওভারে তুলতে পারে মাত্র ৯২ রান!

বড় লক্ষ্য তাড়ায় সলোমন মিরের ৩০ বলে ৪৩ রানের ইনিংসে ভালো সূচনা পায় জিম্বাবুয়ে। ২১ ওভার শেষে জিম্বাবুয়ের রান যখন ৩ উইকেটে ১৩৯, তখনই বৃষ্টি নামে হাম্বানটোটায়। তখনো ৯ রান এগিয়ে ছিল জিম্বাবুয়ে। দেড় ঘণ্টা পর আবার খেলা শুরু হলে জিম্বাবুয়ের নতুন লক্ষ্য দাঁড়ায় ৩১ ওভারে ২১৯।

আরভিনের অপরাজিত ৬৯ রানের ইনিংসে ৪ উইকেট আর ১০ বল হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর ফেলে সফরকারীরা। আরভিনের ৫৫ বলের ইনিংসে ছিল ৮টি চার ও একটি ছক্কার মার। ১৩ বলে দ্রুত ২০ রান করে দলের জয়ে অবদান রাখেন ম্যালকম ওয়ালার।