হারানো শহর আটলান্টিস শিল্পীর তুলিতে

আটলান্টিস নামক দ্বীপটি সম্পর্কে প্রথম বলেছিলেন যীশুর জন্মের ৩৬০ বছর আগে। তাঁর দেয়া তত্ত্বে বলা হয়, সাগরের অতলে এমন একটি দ্বীপ ঘুমিয়ে আছে যেটি একসময় জাগ্রত ছিল। এই দ্বীপটি নানা ভাঙনের কারণে এবং পরিবেশগত নানা দূরারোগের কারণে সমুদ্রের অতলে হারিয়ে যায়। অনেকেই প্লেটোর এই গল্পটিকে একটি মিথ হিসেবেই ভেবে থাকেন। কিন্তু এমন লোকেরও অভাব নেই যারা প্লেটোর গল্পের পেছনে যে সত্যটি লুকিয়ে আছে, তা খুঁজতে চেষ্টা করছেন।

আটলান্টিসের কল্পিত ম্যাপ

কিছু কিছু মতভেদ রয়েছে আটলান্টিস সম্পর্কে। যেমন, প্রথম দিককার একটি মতে বলা হয়েছে আটলান্টিস দ্বীপটি ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার ভাগের সময় সমুদ্রের নিচে হারিয়ে গিয়েছে। কিন্তু যে সময়ের কথা উল্লেখ করা হয়েছে, আটলান্টিস তারও বহু আগের নিদর্শন।
আরেকটি মতে বলা হয়েছে, ঐ সময়ে প্রলয়ংকরী একটি সুনামির আবির্ভাব হয়েছিল। এর ফলে কেবল আটলান্টিসই না, আরো বহু দ্বীপ সাগরের গর্ভে বিলীন হয়ে গিয়েছে।

প্রত্নতাত্ত্বিকেরা সান্তোরিনি দ্বীপের কাছে এমন কিছু নিদর্শন পেয়েছেন যেটি আবার অন্য কথা বলছে। এটি এমন একটি নিদর্শন যেখানে অন্য কোন সভ্যতার সাথে মিল খুঁজে পাওয়া যায় না। এই নিদর্শনটি যীশুর জন্মের ১৫০০ বছর আগের। তারমানে আটলান্টিস যদি থেকে থাকে, এটি বহু বছরের পুরনো সভ্যতার একটি নিদর্শন যেটির নির্দেশ আটলান্টিসের দিকেই যায়। এখন দেখা যাক বিজ্ঞানীরা আমাদের আরো কি কি খবর দিতে পারেন!