হার্ট অ্যাটাক কী, কেন হয়?

হার্ট অ্যাটাকের সমস্যায় অনেকে ভোগেন। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৫৭১তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. শাহাবউদ্দিন খান। বর্তমানে তিনি আল হেলাল স্পেশালাইজড হাসপাতালের মেডিসিন ও হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : আসলে হার্ট অ্যাটাক বলতে কী বোঝায়?

উত্তর : আসলে হার্ট জিনিসটি কী? হার্ট একটি পাম্প। এটা আমাদের বুকের খাঁচার মধ্যে থাকে। এর কাজ একজন বয়স্ক লোককে মিনিটে পাঁচ লিটার রক্ত সরবরাহ করা। আমরা যে শ্বাস নেই, শ্বাসের সঙ্গে যে অক্সিজেন আমাদের ফুসফুসে যায়, এরপর এটা আমাদের রক্তে মেশে। এই বিশুদ্ধ রক্তটা হার্টে ফিরে আসে। হার্টের বাম দিকে প্রকোষ্ঠগুলো এই রক্তকে সারা শরীরে ছড়িয়ে দেয়। এই বিশুদ্ধ রক্তের মাধ্যমে আমরা বেঁচে আছি এবং আমাদের শরীরের প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গ চলছে। এই হৃদযন্ত্র বা হার্ট তার নিজের রক্ত কোথা থেকে পাচ্ছে। এর জন্য দুটো রক্তনালি রয়েছে। যাকে আমরা বলি করোনারি আর্টারিস। বাম ও ডান। এখন কোনো কারণে, যদি এই রক্তনালিতে প্রবাহ বন্ধ হয়ে যায়। তখন হার্ট নিজেই অসুস্থ হয়ে পড়ে। একে আমরা বলি হার্ট অ্যাটাক। সচরাচর রক্তটা জমাট বেঁধে এটি হয়।

প্রশ্ন : এই রক্ত জমাট কেন বাঁধছে?

উত্তর : এই রক্ত জমাট বাঁধার প্রক্রিয়াটা অত্যন্ত জটিল একটি ব্যাপার। এই রক্ত জমাট বাঁধতে গেলে কতগুলো ঝুঁকির বিষয় লাগে। যেমন একটি ঘরে আগুন লাগতে গেলে, হয় কেউ কেরোসিনে আগুন ধরে যায় বা কেউ অসাবধানতা বশত ম্যাচের কাঠি ফেলে দেয়। বা কেউ গ্যাসের চুলা জ্বালিয়ে দেয বা ইলেকট্রিক শট র্কিট থেকে আগুন লাগে। আবার অনেক সময় বাজপড়ার কারণেও আগুন লাগে। এমনি এমনিতে তো একটি ঘরে আগুন লাগতে পারে না। ঠিক তেমনি একটি হার্ট অ্যাটাক হতে হলে, কতগুলো কারণ লাগে। এর কারণে এই হার্ট অ্যাটাক হয়। হার্ট অ্যাটাকের কারণ দুই ধরনের একটি হলো অপরিবর্তিত। এর মানে আমাদের এটি পরিবর্তন করার কোনো ক্ষমতা নেই। যেমন বয়স। এক সময় আমরা বলতাম পঞ্চাশের পরে হয়। তবে আমাদের সাউথ-ইস্ট এশিয়ার মধ্যে বর্তমান যে প্রবণতা ত্রিশোর্ধ্ব বয়সের ছেলেমেয়েদের হার্ট অ্যাটাকের একটি আশঙ্কা থাকে।
দেশজুড়ে সকল বিভাগের অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে। Doctorola.com বাংলাদেশের প্রথম অনলাইন ও কল সেন্টার ভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস।