হার্ট অ্যাটাক ঝুঁকি কমাতে ২০ মিনিট ব্যায়ম

হৃদরোগ বা হার্ট অ্যাটাককে বলা হয় নীরব ঘাতক। প্রতিবছর বিশ্বে যে পরিমাণ মানুষ মারা যায়, তার ৩১ শতাংশের কারণ হচ্ছে হৃদরোগ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ যখন বার্ধক্যের দিকে যায় তখন শরীরচর্চার অভাবে হৃদরোগের ঝুঁকি আরও বেড়ে যায়। নিয়মিত ২০ মিনিট ব্যায়াম করলে হৃদরোগের ঝুঁকি কমে। ব্যায়াম ওজন নিয়ন্ত্রণ করে, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমায়। পাশাপাশি মানসিক চাপ থেকে মুক্তি দেয় শরীরচর্চা।

নিয়মিত ব্যায়াম করলে হৃদরোগের ঝুঁকি কমে। ব্যায়াম ওজন নিয়ন্ত্রণ করে, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমায়।

যদি আগে থেকে শরীরচর্চার অভ্যাস না থাকে তবুও ৪০-এর পর শুরু করা যেতে পারে ব্যায়াম। হাঁটা, বাগানের পরিচর্যা করা, সাইকেল চালানো কিংবা সাঁতার কাটার মতো কাজেও পাওয়া যাবে সুফল।

ধূমপান হৃদরোগ ও ক্যানসারের কারণ। তাই ধূমপান ও তামাক বর্জন করতে হবে। নিয়মিত রক্তচাপ পরীক্ষা করতে হবে। চর্বি ও তেলযুক্ত খাবার কম খাবেন। ৪০ বছর হয়ে গেলে প্রতিবছর কমপক্ষে একবার কোলেস্টেরল পরীক্ষা করানো উচিত। ওজন স্বাভাবিক রাখুন। ওজন কমলে রক্তচাপ এবং কোলেস্টেরলও কমে। বেশি বেশি আঁশযুক্ত খাবার খাবেন। লবণে একদমই নিষেধ থাকবেন। ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ খাবার বেছে নিন এবং পর্যাপ্ত ঘুমাবেন।