হার দিয়ে এশিয়া কাপ শুরু বাংলাদেশের

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার (৩০ আগস্ট) শারজায় আফগানিস্তানের বিপক্ষে শেষ পর্যন্ত লড়াই করেও ৭ উইকেটে হেরেছে টায়গাররা। বাংলাদেশের দেয়া ১২৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ৯ বল হাতে রেখে জয় পেয়েছে আফগানিস্তান। এ জয়ের ফলে সবার আগে এশিয়া কাপের সুপার ফোরে পৌঁছে গেল মোহাম্মদ নাবি বাহিনী।

রান ডিফেন্ড করতে নেমে শুরুর দিকে লড়াইয়ে থাকলেও শেষ দিকে গিয়ে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। আফগান শিবিরে প্রথম আঘাত হানেন অধিনায়ক সাকিব। এরপর মোসাদ্দেক এবং শেষমেশ উইকেটের দেখা পান ইনজুরি থেকে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিন। দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারেই আক্রমণে আসেন সাকিব। আফগান দুই মারকুটে ওপেনার হজরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজকে হাত খোলার সুযোগই দেননি। জেগেছিল রানআউটের সম্ভাবনাও। শেষ পর্যন্ত কোনো বিপদ না হলেও বাংলাদেশ অধিনায়কের করা প্রথম ওভারে এসেছে মাত্র ২ রান। উইকেটের খোঁজে পরপর ওভার করে যাচ্ছিলেন সাকিব। শেষমেশ সাফল্যও আসে হাতেনাতে, নিজের করা তৃতীয় ওভার করতে এসে গুরবাজকে ফেরান সাকিব। নিচু হওয়া বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলতে চেয়েছিলেন আগের ওভারে জীবন পাওয়া গুরবাজ। তবে বলের নাগাল পাননি। উইকেটের পেছনে ভুল করেননি মুশফিক, স্টাম্পড হওয়ার আগে ১৮ বলে ১১ রান করেন আফগান এ ওপেনার।

ঝড় তোলার আভাস দিচ্ছিলেন হজরতউল্লাহ জাজাঈ। তবে ভয়ঙ্কর হয়ে উঠার আগেই বিধ্বংসী এ ওপেনারকে ফেরান মোসাদ্দেক। মোসাদ্দেকের বল মিস করে এলবিডব্লিউ হন জাজাঈ। পরে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি আফগান তারকা। ফিরে যান ২৬ বলে ২৩ রান করে। ৪৫ রানে দ্বিতীয় উইকেট হারায় আফগানরা।

সাইফউদ্দিন প্যাভিলিয়নে ফেরান মোহাম্মদ নবিকে। সেটিই ছিল বাংলাদেশের শেষ উইকেট পাওয়ার ঘটনা। এরপর ইব্রাহিম জাদরান ও নাজিবউল্লাহ জাদরানের ঝড়ে হারের তিক্ততাই জোটে লাল সবুজের প্রতিনিধিদের। জাদরান ৪১ বলে ৪২ ও নাজিবউল্লাহ ১৭ বলে ৪৩ রান করেন। বাংলাদেশের হয়ে সাকিব, মোসাদ্দেক ও সাইফউদ্দিন নেন একটি করে উইকেট।