হালুয়া-রুটি বিক্রিতে জমজমাট পুরান ঢাকায়

আরবি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি পবিত্র শবে বরাত। সেই হিসাবে আজ ২৯ মার্চ পবিত্র শবে বরাত।

তাই সকাল থেকেই রাজধানী পুরান ঢাকার বিভিন্ন গলিতে হরেক রকম হালুয়া-রুটির পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। দুপুরের পর থেকে শুরু হয় কেনাবেচা।

বিকেলর পর থেকেই শুরু হবে প্রতিবেশীর বাড়িতে হরেক রকম হালুয়া-রুটি বিতরণের পর্ব। শবে বরাতে রুটি-হালুয়া বিতরণের ধর্মীয় কোনো প্রচারনা না থাকলেও এটি শত বছর ধরে সামাজিক রেওয়াজে পরিণত হয়েছে।

সোমবার দুপুর ১টা। চকবাজার শাহী মসজিদের সামনের সড়কের দুই পাশে সারিবদ্ধভাবে বসেছে বিভিন্ন ধরনের রুটির দোকান। এসব দোকানে রুটির পাশাপাশি সুজি, বুট, ডিম, গাজর, বাদাম, পেঁপে, চালকুমড়া, নেসেস্তারসহ হরেক রকমের উপকরণ দিয়ে বৈচিত্র্যময় স্বাদের হালুয়াও বিক্রির জন্য সাজিয়ে রেখেছেন দোকানিরা। ক্রেতারাও দরদাম করে কেনাকাটা করছেন। এতে চকবাজার জমজমাট হয়ে উঠেছে।

চকবাজারের বোম্বে কনফেকশনারিতে মধু ও বাদাম মিশ্রিত রুটি কেজিপ্রতি ৩৬০ টাকায় বিক্রি হচ্ছে। মধু, বাদাম ছাড়া ৩২০ টাকা কেজি। বোম্বে কনফেকশনারির ব্যবস্থাপক এস এম শামীম জাগো নিউজকে বলেন, ‘শবে বরাত উপলক্ষে এই রুটির ব্যাপক চাহিদা থাকে। এ কারণে ফ্যাক্টরিতে বিভিন্ন ধরন বা নকশার রুটি তৈরি করি। এর মধ্যে এক থেকে ছয় কেজি ওজনের রুটি হয়েছে। মাছের নকশা করা রুটি বেশি বিক্রি হয়। প্রতিবছর শবে বরাতের দিন সকাল থেকেই বেচা-বিক্রি শুরু হয়। তবে দুপুর এবং বিকেলে সবচেয়ে বেশি বিক্রি হয়।’