হাসপাতালে ইন্টার্ন ডাক্তারদের ধর্মঘট দ্বিতীয় দিনে

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালে ইন্টার্ন ডাক্তারদের ধর্মঘট দ্বিতীয় দিনে গড়িয়েছে।

ইন্টার্ন ডাক্তার অ্যাসোসিয়েশনের সভাপতির ওপর হামলাকারীদের গ্রেপ্তারসহ পাঁচ দফা দাবিতে মঙ্গলবার সকাল থেকে ধর্মঘট শুরু হয়।

এদিকে, বুধবার দুপুরে রমেক ক্যাম্পাসে ইন্টার্ন ডাক্তাদের দুই গ্রুপের মধ্যে ধাওয়া- পাল্টা ধাওয়া হয়েছে। এ নিয়ে হাসপাতাল ও কলেজ ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে।

সোমবার রাতে আধিপত্য বিস্তার নিয়ে ইন্টার্ন ডাক্তারদের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে পাঁচজন ইন্টার্ন ডাক্তার আহত হয়। এর জের ধরে ধর্মঘটের ডাক দেন তারা।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শহীদ ডাক্তার মিলন হোস্টেলে সোমবার রাত ১১ টার দিকে ইন্টার্ন ডাক্তারদের রাকিব গ্রুপ ও ফারহান গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বাধে। এতে ইন্টার্ন ডাক্তার অ্যাসোসিয়েশনের সভাপতি মাহফুজুল হক রাকিব, রাসেলসহ পাঁচজন আহত হয়। রাকিব ও রাসেলকে হাসপাতালে ভর্তি করতে হয়।

এ ঘটনার সঙ্গে জড়িত ইন্টার্ন ডাক্তারদের ইন্টার্নশিপ বাতিল, ক্যাম্পাসে স্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন, বহিরাগত সন্ত্রাসীদের গ্রেপ্তার এবং ক্ষতিপূরণের দাবিতে ইন্টার্ন ডাক্তাররা অদির্নিষ্টকালের কর্মবিরতি শুরু করে। ধর্মঘটের দ্বিতীয় দিনে বুধবার দুপুরে দুইপক্ষকে নিয়ে আলোচনায় বসার উদ্যোগ নেয় কলেজ কর্তৃপক্ষ। এ সময় দুইপক্ষের মধ্যে উত্তেজনা থাকায় এক পর্যায়ে কিছুক্ষণ ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরে পুলিশ ও কর্তৃপক্ষের হস্তক্ষেপে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

ইন্টার্ন ডাক্তার অ্যাসোসিয়েশনের সভাপতি মাহফুজুল হক রাকিব বলেন, কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের পরিচালক বরাবর স্মারকলিপি দেওয়া হবে। ‘সন্ত্রাসীদের’ গ্রেপ্তার না হওয়া পর্যন্ত তাদের ধর্মঘট চলবে।

রমেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আবু তাহের মো. আনোয়ারুল হক প্রামাণিক বলেন, হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. রাকিবুজ্জামানকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। দুইপক্ষকে নিয়ে বসার উদ্যোগ নেওয়া হয়েছে।

রমেক অধ্যক্ষ ডা. অনিমেষ মজুমদার বলেন, দুইপক্ষের মধ্যে কিছুটা উত্তেজনা দেখা দেয়। আলোচনা করে খুব দ্রুত বিষয়টি মিটিয়ে ফেলবেন। এ ঘটনায় হাসপাতালের রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে না।