হাসিমুখেই সব কাজ ভাগ করে নিন স্ত্রীর সাথে

লকডাউনে সকলেই পড়েছেন মহা সমস্যা। সবই বন্ধ। বাড়িতে কাজের সহযোগী আসাও বন্ধ। কারণ ট্রেন চলছে না। শুধু তাই নয়, নিজেদের সুরক্ষার খাতিরেও অনেকেই বাড়িতে House help-দের আসা বন্ধ করে দিয়েছেন। কিন্তু লকডাউনে তো আর কাজ থেমে নেঅ। অফিস, বাড়ির কাজ, সংসার, বাচ্চা নিয়ে সকলেই নাজেহাল। আর কারোর একার পক্ষে সব কাজ করা সম্ভব নয়। যে কারণে বাড়ির সব সদস্যকেই কিন্তু এই কাজে হাত মেলাতে হবে। এখন ছেলেদের কাজ আর মেয়েদের কাজ বলে আলাদা কিছুই হয় না। ঘর মোছা, ভাতের ফ্যান ঝরানো এই সব কাজ কিন্তু ছেলেরাও করতে পারেন। তাই অফিসের ভিডিয়ো কল, প্রেজেন্টেশন সামলে দুজনেই একে অপরকে সাহায্য করুন। আর তাই যেভাবে কাজ ভাগ করে নেবেন-

কে কোন কাজ করবেন তা আগেই ঠিক করে নিন- যে যা কাজ করতে পছন্দ করেন সেটা আগে কথা বলে নিন। একই কাজের পিছনে দুজনে সময় নষ্ট করবেন না। একজন জামাকাপড় কাচলে অন্যজন বাসন মাজার দায়িত্ব নিন। রান্নাটা দুজনে একসঙ্গে মিলেই সামলান।

সময় ঠিক করে নিন- নিজেদের কাজ সামলে দুজন দুজনের মতো করে সময় বের করে নিন। যেমন যাঁর সকালের দিকে অফিস তিনি বিকেল আর রাতের দিকে বাড়ির কাজগুলো সারুন। যাঁর দুপুরে অফিস তিনি সকালের বাজার বা অন্যান্য টুকিটাকি কাজের দায়িত্ব নিন। দুপুরের খাওয়াটা একসঙ্গে সারার চেষ্টা করুন।

যে কাজ জানেন না সেটা শিখে নিন- সবাই যে সব কাজ জানেন এমন নয়। ফলে এতে কোনও লজ্জা নয়। অযথা রাগারাগি নয়। বরংনিজের মতো করে কাজ শিখে নিন। হয়তো কোনও কাজে সঙ্গী এক্সপার্ট, সেটা তাঁর থেকে শিখে নিন। নতুন কোনও কাজ শিখলে দেখবেন নিজেরও ভালো লাগবে।

ঘরের কাজ ভালো না লাগালে বাইরের কাজ সারুন- যদি দেখেন বাড়ির কাজে কোনও ভাবেই উৎসাহ পাচ্ছেন না তাহলে বাইরের কাজগুলো সারুন। বাড়ির প্রয়োজনীয় কাজ, বাজার, মিস্ত্রির খোঁজ এসব আপনাকেই রাখতে হবে। কোনও কাজ পারব না এটা চলবে না।

দুজনকেই সমঝোতা করতে হবে- আমি এই কাজ পারব না, এরকমটা বলে দেবেন না। বরং দুজনকেই সব কাজ ভাগ করতে হবে। কে কম করল, কে বেশি করল এসব নিয়ে বিশেষ মাথা ঘামাবেন না। কেন প্রতিদিন আলুসেদ্ধ ভাত খাচ্ছেন, কেন পছন্দের তরকারি হচ্ছে না এসব নিয়ে সঙ্গীকে বিরক্ত করবেন না। বরং উইক এন্ডে চেষ্টা করুন দুজনে মিলে রান্না করতে।